যাত্রী অধিকার দিবস উদযাপন কমিটি গঠিত

যাত্রী অধিকার দিবস উদযাপন কমিটি গঠিত

যাত্রী অধিকার প্রতিষ্ঠা, ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানি বন্ধ করা, গণপরিবহনে যাত্রী সেবার মানোন্নয়ন, অন্যায্য ও অগ্রহণযোগ্য কর্মকাণ্ডের অবসান ঘটিয়ে একটি নিরাপদ ও নির্ভরযোগ্য আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার অঙ্গীকার নিয়ে প্রতিবছর ১৩ সেপ্টেম্বর ‘যাত্রী অধিকার দিবস’ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে দেশের যাত্রী ও সড়ক নিরাপত্তায় নিয়োজিত বিভিন্ন সামাজিক সংগঠন।

এ উপলক্ষ্যে শনিবার সকালে নগরীর সেগুন বাগিচাস্থ এক রেষ্টুরেন্টে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। এতে রোড সেইফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান, যাত্রী অধিকার আন্দোলনের মুখপাত্র মাহমুদুল হাসান, কনসাস কনজুমার্স সোসাইটির নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ, নিরাপদ সড়ক আন্দোলনের যুগ্ম ইনজামুল হক, বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইবনুল সাঈদ রানা, যাত্রী কল্যাণ সমিতির সহ-সভাপতি তাওহীদুল হক লিটন, যুগ্ম মহাসচিব এম. মনিরুল হক, বিশিষ্ট নারী সংগঠক এলিজা রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা দেশের যাত্রী অধিকার প্রতিষ্ঠায় সামাজিক সচেতনতা সৃষ্টি ও গণপরিবহন মালিক ও শ্রমিকদের আরো দায়িত্বশীল করবার লক্ষ্যে প্রতিবছর ১৩ সেপ্টেম্বর ‘যাত্রী অধিকার দিবস’ পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। চলতি বছর ‘যাত্রী অধিকার দিবস’ উদযাপনের লক্ষ্যে রোড সেইফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমানকে আহ্বায়ক ও কনসাস কনজুমার্স সোসাইটির নির্বাহী পরিচালক পলাশ মাহমুদকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। সভায় দিবসটি উপলক্ষ্যে পোস্টার, ব্যানার, লিফলেট তৈরীর পাশাপাশি জাতীয় পর্যায়ে একটি আলোচনা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

শনিবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী সাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

এমআই