হাসপাতালে নতুন ভর্তি ৬৩৪ জন

২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৪জনের মৃত্যু

২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৪জনের মৃত্যু

সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৪জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৬৩৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে খাদিজা নামে আড়াই বছরের এক শিশু মারা গেছে।

বুধবার বিকাল ৪টায় তার মৃত্যু হয়। শিশুটির পিতা ইসমাইল হোসেনও ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মুগদা হাসপাতালে ভর্তি রয়েছেন।

খাদিজার চাচা ইব্রাহিম হোসেন জানান, পাঁচ-ছয় দিন আগে খাদিজার জ্বরে আক্রান্ত হয়। গত ৮ই সেপ্টেম্বর তাকে মুগদা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসকেরা জানান, খাদিজা ডেঙ্গু জ্বরে আক্রান্ত। এরপর সেখানেই চিকিৎসা দেয়া হচ্ছিলো শিশু খাদিজাকে। হঠাৎ গলা ফুলে গেলে মুগদা হাসপাতালের চিকিৎসকরা দ্রুত তাকে ঢামেক হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। বুধবার বিকাল পৌনে ৪টার দিকে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে আনার পর পরীক্ষা-নিরীক্ষা করে শিশুটিকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

এ বিষয়ে মুগদা হাসপাতালের পরিচালক ডা. আমিন আহমেদ খান সাংবাদিকদের বলেন, শিশুটি আমাদের এখানে ভর্তি হয়ে কয়েকদিন ছিল। হঠাৎ তার অবস্থার অবনতি হলে ঢামেক হাসপাতালে রেফার করা হয়। শিশু খাদিজা মা, বাবার সঙ্গে রাজধানীর দনিয়া নাসির উদ্দিন রোড এলাকার বাসায় থাকতো। ইসমাইল হোসেন ও শিউলি দম্পতির একমাত্র সন্তান খাদিজা।

যশোর: যশোরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে জাহিদা খাতুন (৩৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। বুধবার সকালে ২৫০ শয্যাবিশিষ্ট যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন থেকে তার মৃত্যু হয়।

মৃত জাহিদা জেলার মনিরামপুর উপজেলার হানুয়ার গ্রামের কাদের মোল্লার স্ত্রী। গত ৯ সেপ্টেম্বর তিনি হাসপাতালে ভর্তি হন।

যশোর জেনারেল হাসপাতালের চিকিৎসক ওবায়দুল কাদের উজ্জ্বল জানান, ডেঙ্গু আক্রান্ত জাহিদার মৃত্যু হয়েছে। তবে ডেঙ্গু আক্রান্ত হলেও তিনি লিভারসিরোসিসসহ বিভিন্ন রোগে ভুগছিলেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় যশোরে নতুন করে ৪৮ জন জেনারেল হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময়ে সুস্থ হয়ে ঘরে ফিরেছে ৫৩ জন। আর চিকিৎসাধীন রয়েছেন ২২৪ জন।

বরিশাল: বরিশালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে জিহাদ ১৪ নামের এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। বুধবার বেলা ১ টা ৪০ মিনিটে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জিহাদ নামের ওই স্কুলছাত্রের মৃত্যু হয়।

জিহাদ মুলাদী উপজেলার চরলক্ষিপুর গ্রাামের বাসিন্দা। সে মুলাদিও একটি স্কুলের ৭ম শ্রেণির ছাত্র। জিহাদ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত রাত ১০টার দিকে সে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি হয়। তবে ভর্তির সময় তার অবস্থা গুরুতর ছিল বলে জানান চিকিৎসকরা। বুধবার বেলা ১টা চল্লিশ মিনিটে সে মারা যায়।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, বর্তমানে বিভাগের জেলা, উপজেলা ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে নতুন রোগী ভর্তি হয়েছেন ৬৭ জন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এ রোগীর সংখ্যা ছিল ৬৬ জন। সোমবার (৯ সেপ্টেম্বর) এ রোগীর সংখ্যা ছিল ৬৮ জন। গত ২৪ ঘণ্টায় বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) চিকিৎসাধীন ৪১ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

বিভাগের সকল হাসপাতাল গুলোতে বর্তমানে নতুন ও পুরাতন মিলিয়ে মোট ২১৩ জন রোগী চিকিৎসাধীন রয়েছে।

খুলনা: খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে রহিমা বেগম (৪৩) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত ১১টার দিকে তিনি মারা যান।

রহিমা বেগম সাতক্ষীরার তালা সদরের আটারই গ্রামে রফিকুল ইসলাম মোড়লের স্ত্রী।

খুমেক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, ডেঙ্গু রোগে আক্রান্ত রহিমা গেল সোমবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে মারা যান।

রহিমা বেগমের ছেলে হারুন মোড়ল জানান, তার মা ডায়াবেটিস রোগে ভুগছিলেন। এর মধ্যে হঠাৎ প্রচণ্ড জ্বর হয়। জ্বর কমতে না থাকলে তাকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা নিরীক্ষা করলে গত (৪ সেপ্টেম্বর) বুধবার মায়ের ডেঙ্গু জ্বর ধরা পড়ে।

তালা সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, রহিমা বেগম ডায়াবেটিস রোগে ভুগছিলেন। এরপর তার ডেঙ্গু রোগ ধরা পড়ে। খুলনা মেডিকেলে এক সপ্তাহ চিকিৎসাধীন থাকা অবস্থায় ডেঙ্গু জ্বরে রহিমা বেগমের মৃত্যু হয়েছে।

২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৬৩৪ ডেঙ্গু রোগী
এডিস মশা বাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় ৬৩৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা এর আগের ২৪ ঘণ্টার চেয়ে ১১৯ জন কম।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় (১০ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১১ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৬৩৪ জন। এর পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ৭৫৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন।

এমআই