যুক্তরাষ্ট্র বিএনপির এক পক্ষের ‘ঐক্যের পিকনিক’ অপরপক্ষের ‘বিক্ষোভ কর্মসূচী’

যুক্তরাষ্ট্র বিএনপির এক পক্ষের ‘ঐক্যের পিকনিক’ অপরপক্ষের ‘বিক্ষোভ কর্মসূচী’

যুক্তরাষ্ট্র থেকে বিশেষ সংবাদদাতা, দীর্ঘদিনের কমিটি বিহীন নিউইয়র্ক কেন্দ্রিক যুক্তরাষ্ট্র বিএনপির অবস্থা বেহাল দশা। দলীয় সাংগঠনিক কাঠামোর অনুপস্থিতে প্রায় প্রতিটি দলীয় কর্মসূচী পালনে দ্বিধা বিভক্তি আর অসুস্থ প্রতিযোগিতা লক্ষ্য করা যায়।

সম্প্রতি পৃথক দুটি অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে আবারো অনৈক্যের জানান দিলেন যুক্তরাষ্ট্র বিএনপির একাধিক গ্রুপের নেতারা।

‘ঐক্যবদ্ধ বিএনপি’র নামে একপক্ষ পিকনিকের আয়োজন করলে অপর পক্ষ বেগম খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করে। এতে বিপাকে পড়েন পিকনিকে যোগ দেয়া ‘অতিথিরা’। উপায়ন্তর না হওয়ায় বিক্ষোভ অনুষ্ঠানেও যোগ দেন বিএনপির কেন্দ্রীয় পদধারী নেতারা।

গত ৮ সেপ্টেম্বর ‘পারিবারিক মিলনমেলা’র ব্যানারে লং আইল্যান্ডে বেলমন্ট লেইক স্টেট পার্কে আনন্দঘন পরিবেশে যুক্তরাষ্ট্র বিএনপির নেতারা ছাড়াও তাদের পরিবারের সদস্যরাও মেতেছিলেন দিনব্যাপী নানা কর্মসূচিতে। এ সময় বাংলাদেশের রাজনীতি এবং বিএনপির ভূমিকা নিয়ে আলোচনায় অংশ নেন উপস্থিত নেতারা। বেলুন উড়িয়ে উপস্থিত সকলকে পাশে নিয়ে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুস সালাম, সহ-আন্তর্জাতিক সম্পাদক বেবী নাজনিন, ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সদস্য খন্দকার আবু আশফাক, জাসাসের সিনিয়র সহ-সভাপতি অভিনেতা বাবুল আহমেদ।

অপরদিকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান, তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবীতে রবিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজার উন্মুক্ত প্রাঙ্গনে মানববন্ধন কর্মসুচী পালন করে বিএনপির অপর পক্ষ।

দেশনেত্রী মুক্তি আন্দোলন পরিষদের সভাপতি মিজানুর রহমান ভুঁইয়া মিল্টনের সভাপতিত্বে ও এম এ  বাতেনের পরিচালনায় এই অনুষ্ঠানেও প্রধান অতিথি হিসাবে যোগ দেন আব্দুস সালাম। এতে তিনি বলেন, অনতিবিলম্বে বেগম খালেদা জিয়াকে মুক্তি এবং তারেক রহমানসহ সংগঠনের হাজার হাজার নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করে নির্দলীয় সরকারের অধিনে নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের ব্যবস্থা করতে হবে। অন্যথায় আমাদের মুক্তির আন্দোলন দাবানলে রূপ নিবে।

এসময় পরিষদের সভাপতি মিজানুর রহমান ভুঁইয়া মিল্টন বলেন, ‘দেশ-জাতি আজকে এই অবৈধ সরকারের যাতাকলে নিষ্পেষিত। অর্থনীতি আজকে ধ্বংসপ্রাপ্ত, ব্যাংকগুলো লুট হয়ে গেছে, সামাজিক অশান্তি, নারী-শিশু নির্যাতন, আজকে আমরা বালিশ-পর্দার গল্প শুনি দুর্নীতি কোথায় গিয়েছে- এটা বলার অপেক্ষা রাখে না। আজকে জনগন এই অবস্থা থেকে মুক্তি চায়।’

এসময় আরো বক্তব্য দেন জাসাস কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি অভিনেতা বাবুল আহমেদ, আবুল কাসেম, মাহফুজুল মওলা নান্নু, আক্তার হোসান বাদল, গিয়াস উদ্দীন, সেলিম রেজা, মোশারফ সবুজ, মাকসুদুল হক চৌধূরী, আতিকুল হক আহাদ, আবু তাহের, ওমর ফারুক, বদিউল আলম, মাজহারুল ইসলাম জনি, রুহল আমিন নাসির, কাওসার শাহীন, আহসান উল্লাহ বাচ্ছু, হারুন উর রশীদ, সুরুজ্জামান, শেখ হায়দার আলী, সালেহ আহমেদ রোমেল, মামুন আহসান, সাইফুল ইসলাম, সাজু, বাদল মির্জা, আব্দুল কাদের, আনোয়ার হোসেন, মো : করীম প্রমুখ।

পিকনিক পর্বের সমন্বয় করেন বিএনপি নেতা গিয়াস আহমেদ। এতে বিএনপির ৪১ তম প্রতিষ্ঠাবাষিকী পালন এবং বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুস্থতা কামনা করে দোয়া করেন বিএনপির সাবেক সভাপতি আলহাজ্ব আব্দুল লতিফ সম্রাট। অন্যান্যের মধ্যে আরো ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক নেতা জিল্লুর রহমান জিল্লু, অধ্যাপক দেলোয়ার হোসেন, আলহাজ্ব সোলায়মান ভুঁইয়া এবং কামাল পাশা বাবুল, জাসাসের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক গোলাম ফারুক শাহীন, পারভেজ সাজ্জাদ প্রমূখ। উপস্থিত ছিলেন সাবেক হাওয়া ভবনের মুখপাত্র আশিক ইসলাম, বিএনপি নেতা নিয়াজ আহমেদ জুয়েল, মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, আজাদ বাকের, সামসুল ইসলাম মজনু, আনোয়ার হোসেন, ফিরোজ আহমেদ, হেলাল উদ্দিন, আবুসাইদ আহমেদ, আজম জাহাংগীর, খলকুর রহমান, মো. সুরুজ্জামান, আমানত হোসেন আমান, বাসেত রহমান, সৈয়দ জুবায়ের আলী, সৈয়দ কায়সার, সৈয়দা মাহমুদা শিরিন, শো টাইমের আলমগীর খান আলম প্রমুখ।

পিকনিকে যথারীতি বিনোদন ও খেলাধূলার ব্যবস্থা ছিল।

এমজে/