সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ঢাকায়

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ঢাকায়

ঢাকা, ৪ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : চার দিনের রাষ্ট্রীয় সফরে প্রথমবারের মতো ঢাকায় এলেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেই বারসেট। এটাই কোনো সুইস প্রেসিডেন্টের প্রথম আনুষ্ঠানিক বাংলাদেশ সফর।

রবিবার দুপুর ১টা ১৭মিনিটে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন বারসেট। এ সময় প্রেসিডেন্ট আবদুল হামিদ বিমানবন্দরে তাকে স্বাগত জানান। আজ সন্ধ্যা ছয়টায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সফরসূচি অনুসারে, ৫ই ফেব্রুয়ারি সোমবার সুইস প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। একই দিন তিনি ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

ওই দিন বিকালে তিনি প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। বৈঠকে দ্বিপক্ষীয় বেশ কয়েকটি বিষয়ে চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে। এরপর সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেয়া নৈশভোজে যোগ দেবেন বারসেট।

৬ই ফেব্রুয়ারি রাখাইনে নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। সেখানে তাদের মুখ থেকে নির্যাতনের বর্ণনা শুনবেন সুইস প্রেসিডেন্ট।

(জাস্ট নিউজ/ওটি/১৪৪০ঘ.)