খালেদা জিয়ার মুক্তি ও সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট

খালেদা জিয়ার মুক্তি ও সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে যে চিত্র বেরিয়ে এসেছে তা ভয়াবহ উল্লেখ করে সরকারের পদত্যাগ ও জাতীয় সরকার গঠনের দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

শনিবার গণফোরামের সাধারণ সম্পাদক ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. রেজা কিবরিয়া স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এসব দাবি জানানো হয়।

যৌথ বিবৃতিতে বলা হয়, গত কয়েক দিনে পুলিশি অভিযানে রাষ্ট্রের ক্ষত ও বেআইনি কার্যকলাপের চিত্র এবং রাষ্ট্রীয় সম্পদ লুষ্ঠনে অবাধ বাণিজ্য, আইনের শাসনকে অবজ্ঞা করার যে রূপ প্রকাশিত হয়েছে তা ভয়াবহ এবং ভয়ংকর। কেবল সরকারের আশ্রয়-প্রশ্রয়ে এবং মদতে রাষ্ট্রীয় ব্যবস্থায় এই ধরণের অনিয়ম অপকর্ম সম্ভব। এর মাধ্যমে প্রমাণিত হয়েছে যে বর্তমান অগণতান্ত্রিক সরকার রাষ্ট্রীয় ক্ষমতা কুক্ষিগত করতে গিয়ে দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। এভাবে চলতে থাকলে রাষ্ট্র বড় ধরণের অভ্যন্তরীণ সংকটে নিপতিত হবে এবং স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে।

বিবৃতিতে আরো বলা হয়, ধ্বংসপ্রাপ্ত শাসন-প্রশাসন ব্যবস্থা পুনরুদ্ধার, সংবিধান-গণতান্ত্রিক শাসন ব্যবস্থা পুনর্বহাল ও দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার প্রয়োজনে-

১) দ্রুত বর্তমান সরকারের পদত্যাগ করে জাতীয় সরকার ঘোষণা করুন।

২) অবিলম্বে খালেদা জিয়াসহ সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি দিন এবং বিদ্যমান রাজনীতি ও শাসনতান্ত্রিক সংকট নিরসনে আন্দোলনরত রাজনৈতিক দল ও পেশাজীবি সংগঠন সমূহকে নিয়ে জাতীয় সংলাপ করে পথ নির্ধারণ হবে সময়ের দাবি।

৩) বর্তমান সরকারের গুম, খুন রাতের আঁধারে ভোট ডাকাতি এবং দুর্নীতি লুটপাট তদন্তে গ্রহণযোগ্য জাতীয় কমিশন গঠন করুন।