বাংলাদেশের বিরোধী দলের ওপর অভিযান বন্ধ করা উচিত: হিউম্যান রাইটস ওয়াচ

বাংলাদেশের বিরোধী দলের ওপর অভিযান বন্ধ করা উচিত: হিউম্যান রাইটস ওয়াচ

ঢাকা, ৮ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : বাংলাদেশের বিরোধী দলের সমর্থকদের গণহারে আটক ও ধর-পাকড় বন্ধ করা উচিত বলে মন্তব্য করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে একটি মামলায় ৫ বছর কারাদণ্ড দেয়ার পর এইচআরডব্লিউ এই মন্তব্য করে।

তারা জানায়, ওই রায়কে কেন্দ্র করে শত শত বিএনপি নেতাকর্মীদের আটক করা হয়েছে। বাংলাদেশে সরকারের পুলিশ প্রশাসনকে বিক্ষোভ প্রতিরোধে আন্তর্জাতিক মান বজায় রাখা ও জাতিসংঘের মৌলিক নীতি অনুসরণের নির্দেশ দেয়া উচিত। যাতে কোনো ধরণের মানবাধিকার লঙ্ঘন ও হতাহতের ঘটনা এড়ানো যায়।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক নির্বাহী ব্র্যাড অ্যাডামস বলেন, বাংলাদেশ সরকার বাকস্বাধীনতার অধিকার লঙ্ঘন করেছে এবং বিরোধী দলের সমর্থকদের শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার অধিকারে বাধা দিয়েছে। যখন প্রতিটি রাজনৈতিক দলের নেতার উচিত তাদের সমর্থকদের কোনো ধরণের সহিসংতার জড়ানোয় বাধা দেয়া। আর সবসময়ই সরকারী নিরাপত্তা বাহিনীর সংযম বজায় রাখা উচিত। অ্যাডাম আরো বলেন, সরকারের কোনো সহিসংতা রোধ করার দায়ভার আছে কিন্তু সেই সঙ্গে ন্যূনতম অধিকারও রক্ষা করা প্রয়োজন।

এইচআরডব্লিউ জানায়, এই রায়কে কেন্দ্র করে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে এবং বিক্ষোভ ও এক জায়গায় জড়ো হওয়া নিষিদ্ধ করা হয়েছে, সেইসঙ্গে অনেক উচ্চপদস্থ বিএনপি নেতাদের আটক করা হয়েছে।

তাদের প্রতিবেদনে আরো বলা হয়, বাংলাদেশের নিরাপত্তা বাহিনী আগেও রাজনৈতিক প্রতিবাদ হঠাতে কঠোরভাবে বল প্রয়োগ করেছে। যার ফলে বিক্ষোভকালে বিরোধী দলের অনেক সদস্য আটক, আহত, নিহত এবং শতাধিক গুম হয়েছে।

ঢাকার আইন ও সালিশ কেন্দ্রের বরাত দিয়ে সংস্থাটি জানায়, গত আট দিনে ১ হাজার ৭৮৬ জনকে আটক করা হয়েছে।

(জাস্ট নিউজ/একে/২০১৬ঘ.)