দুপুরে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের ২ দূত

দুপুরে  ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের ২ দূত

রোহিঙ্গা শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক উন্নয়ন সংস্থা (ইউএস এইড)-এর দেওয়া উন্নয়ন ও মানবিক সহায়তা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে আজ বাংলাদেশ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের দুই দূত। গতকাল সোমবার ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস এ তথ্য জানিয়েছে।

তাদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস ও ইউএস এইডের উপ-প্রশাসক বনি গ্লিক।

যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে আরও জানানো হয়, তারা দুজন আজ মঙ্গলবার দুপুরে ঢাকা পৌছাবেন। এরপর ৬ নভেম্বর বুধবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প সফর করবেন। সেখানে তারা মিয়ানমারের বাস্তুচ্যুত জনগোষ্ঠীর একাধিক শিবির পরিদর্শন করবেন।

এর আগে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এক বার্তায় জানিয়েছে, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস ১ থেকে ৭ নভেম্বর থাইল্যান্ড ও বাংলাদেশ সফর করবেন।

ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী ওয়েলস ঢাকায় উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা ও সুশীল সমাজের নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন। কক্সবাজারেও তিনি বাংলাদেশি কর্মকর্তা ও আন্তর্জাতিক ও বেসরকারি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা নিয়ে আলোচনা করবেন এবং শরণার্থী ও আশ্রয়দাতা জনগোষ্ঠীর অবস্থা পর্যবেক্ষণ করবেন।

ঢাকায় আসার আগে ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী ওয়েলস ব্যাংককে পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য ফোরামের ফাঁকে বিভিন্ন আঞ্চলিক অংশিদারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এছাড়া সেখানে তিনি যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-ভারত-জাপান ‘চতুর্মাত্রিক’ আলোচনা অধিবেশনে যোগ দেন।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট আরও জানিয়েছে, ইউএস এইডের উপ-প্রশাসক বনি গ্লিক ২৯ অক্টোবর থেকে ১১ নভেম্বর ভিয়েতনাম, থাইল্যান্ড, বাংলাদেশ ও ইন্দোনেশিয়া সফর করবেন।

ঢাকা সফরে বনি গ্লিক সরকারি কর্মকর্তা, বাস্তবায়নকারী অংশিদার এবং আমেরিকান চেম্বার অব কমার্সের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এরপর তিনি রোহিঙ্গা সংকটে ক্ষতিগ্রস্ত বাংলাদেশি জনগোষ্ঠীর জন্য ইউএসএআইডির উন্নয়ন সহায়তা এবং রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজার সফর করবেন।

এমজে/