২১৩৫ জন নিয়োগে আসছে ৪১তম বিসিএস

২১৩৫ জন নিয়োগে আসছে ৪১তম বিসিএস

২ হাজার ১৩৫ জন নিয়োগের লক্ষ্যে আসছে ৪১তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি।

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে, ৪১তম বিসিএস পরীক্ষা আয়োজনের প্রস্তুতিমূলক একটি সভা আজ রবিবার কমিশনে অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ নির্ধারণ হবে এ বৈঠকে।

বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর ও বিভাগের প্রেরিত চাহিদার তথ্য অনুযায়ী, এই বিসিএসের মাধ্যমে সবচেয়ে বেশি নিয়োগ হবে শিক্ষা ক্যাডারে (৯১৫ জন); বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে ৯০৫ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন নেওয়া হবে। এর পর রয়েছে প্রশাসন ক্যাডারে ৩২৩ জন। পুলিশে ১০০, সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন, পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহাহিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, করে ৬০ জন, শুল্ক ও আবগারিতে ২৩ জন ও সহকারী নিবন্ধক ৮ জন, পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট একজন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক একজন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন নেওয়া হবে।

এ ছাড়া তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫ জন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, স্থানীয় সরকার বিভাগে বিসিএস জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬ জন, সহকারী বন সংরক্ষক ২০ জন। সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে ২ জন, মৎস্যে ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন, বাণিজ্য সহকারী নিয়ন্ত্রক ৪ জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, সহকারী খাদ্যনিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জন নিয়োগ করা হবে।

এমজে/