নির্জন কারাবাসের ২ বছর

খালেদা জিয়ার মুক্তির দাবিতে নয়াপল্টনে বিএনপির সমাবেশ আজ

খালেদা জিয়ার মুক্তির দাবিতে নয়াপল্টনে বিএনপির সমাবেশ আজ

দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্তিতে আজ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যলয়ের সামনে সমাবেশ করবে বিএনপি। শনিবার দুপুর ২টায় সমাবেশটি শুরু হবে।

বিএনপির আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সমাবেশের অনুমতি দিয়েছে বলে নিশ্চিত করেছেন দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী।

এর আগে সমাবেশের অনুমতি পেতে বৃহস্পতিবার সকালে এ্যানীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলামের সঙ্গে দেখা করেন। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে সমাবেশের অনুমতির বিষয়টি যথাসময়ে জানিয়ে দেওয়া হবে বলে শফিকুল ইসলাম বিএনপি নেতাদের জানিয়েছিলেন।

বেগম খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্তিতে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। কর্মসূচির মধ্যে গতকাল শুক্রবার সারা দেশে খালেদা জিয়ার রোগ ও কারামুক্তি চেয়ে দোয়া করা হয়। আর আজ রাজধানীর নয়াপল্টনে বিক্ষোভ সমাবেশ। পাশাপাশি সারাদেশের জেলা সদরে জনসভার আয়োজন করা হয়েছে।

২০১৮ সালের ৯ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড হয়। এরপর থেকে তিনি কারাগারে বন্দি। শারীরিক অসুস্থতার জন্য তিনি বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ের বিরুদ্ধে পরে সুপ্রিম কোর্টের হাইকোর্টে দুই পক্ষের আপিলের শুনানি শেষে আদালত সাজা বাড়িয়ে ১০ বছর করে। এ ছাড়া জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় নিম্ন আদালত খালেদা জিয়োকে সাত বছরের কারাদণ্ড দেয়।