খালেদা জিয়ার নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত আদালতে: সিইসি

খালেদা জিয়ার নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত আদালতে: সিইসি

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন কি না, সেই বিষয়টি উচ্চ আদালতের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

সোমবার সুপ্রিমকোর্টে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের খাসকামরায় তার সঙ্গে দেখা করতে যান সিইসি। সাক্ষাত শেষে ফেরার সময় সাংবাদিকদের তিনি বলেন, আমি আশা করি সব সমস্যার সমাধান হলে তিনি (খালেদা) নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন। তবে বর্তমান পরিস্থিতিতে নির্বাচনে অংশগ্রহণ করা এবং না করা সম্পূর্ণ উচ্চ আদালতের ওপর নির্ভর করছে।

গত ৮ ফেব্রুয়ারি পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রায় ঘোষণা করেন। রায়ে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে হয়রানিমূলক পাঁচ বছর কারাদণ্ড দেন।

৮ ফেব্রুয়ারি রায় ঘোষণার পর থেকেই পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে আছেন খালেদা জিয়া। মামলার রায়ের কপি না পাওয়ায় জামিন আবেদন করতে পারেননি সাবেক এই প্রধানমন্ত্রী।

সিইসি বলেন, বেগম খালেদা জিয়া এখন যে অবস্থায় আছেন, তাতে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। তবে উচ্চ আদালত যদি নির্বাচন করার সিদ্ধান্ত দেয়, তাহলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন। তবে আমি প্রত্যাশা করি, বেগম খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করুক।

এর আগে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির সঙ্গে কে. এম. নুরুল হুদা সৌজন্য সাক্ষ্যৎ করেন। দুপুর ২টা ১০ মিনিট থেকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির খাস কামরায় তাদের মধ্যে বৈঠক হয়।

সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন জানিয়েছেন, এটা প্রধান বিচারপতির সঙ্গে প্রধান নির্বাচন কমিশনারের সৌজন্য সাক্ষাৎ।

(জাস্ট নিউজ/একে/১৯০০ঘ.)