নোবেলজয়ী ২ নারী ঢাকায়

নোবেলজয়ী ২ নারী ঢাকায়

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : নির্যাতিত-নিপীড়িত রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে বাংলাদেশে এসেছেন শান্তিতে নোবেলজয়ী ইয়েমেনের তাওয়াক্কল কারমান ও নর্দার্ন আয়ারল্যান্ডের মেরেইড ম্যাগুয়ার।

শনিবার সন্ধ্যায় তারা ঢাকায় পৌঁছান। আজ রবিবার আসছেন ইরানের শিরিন এবাদি। শান্তিতে নোবেলজয়ী এই তিন নারী ২ মার্চ পর্যন্ত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বাস্তব পরিস্থিতি সম্পর্কে জানবেন। এ সফরে তাদের সঙ্গে থাকছে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল।

শনিবার ঢাকা পৌঁছেই দুই নোবেলজয়ী নির্যাতিত রোহিঙ্গাদের নিয়ে কাজ শুরু করেছেন বলে জানিয়েছে স্থানীয় নারী সংস্থা 'নারীপক্ষ'। তাদের আমন্ত্রণেই ঢাকা এসেছেন বিশ্ববিদিত অধিকারকর্মীরা।

রবিবার সকালে তাওয়াক্কল কারমান ও মেরেইড ম্যাগুয়ার কক্সবাজারের উখিয়ার উদ্দেশে রওনা হবেন। সেখানে তাদের সঙ্গে যোগ দেবেন শিরিন এবাদি। ২৮ ফেব্রুয়ারি রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে 'জীবন ও সংগ্রামের পথে' শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দেবেন তারা।

নারীপক্ষের অর্চনা বিশ্বাস জানিয়েছেন, নোবেলজয়ী এবাদি, কারমান ও ম্যাকগুয়ের উইমেনস ইনিশিয়েটিভের সদস্য। শান্তি, ন্যায্যতা ও সমতার জন্য তারা কাজ করে যাচ্ছেন। নির্যাতিত রোহিঙ্গাদের নিয়ে কাজ করতেই তাদের এ বাংলাদেশ সফর। রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে তারা কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন এবং বিশেষভাবে রোহিঙ্গা নারীদের ওপর সহিংসতা ও যৌন নির্যাতনের ভয়াবহ অবস্থা সম্পর্কে জানবেন। মিয়ানমার সেনাবাহিনীর বর্বর অভিযানের মুখে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের বাস্তব পরিস্থিতি সম্পর্কে বিশ্ববাসীকে জানাবেন তারা। আগামী ২ মার্চ পর্যন্ত তারা থাকবেন।

(জাস্ট নিউজ/ওটি/১০২৪ঘ.)