বিএনপির কর্মসূচিতে পুলিশি অ্যাকশনে আসকের নিন্দা

বিএনপির কর্মসূচিতে পুলিশি অ্যাকশনে আসকের নিন্দা

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পূর্বঘোষিত কালো পতাকা প্রদর্শনের কর্মসূচি পালনে জড়ো হওয়া নেতাকর্মীদের লাঠিপেটা, জলকামান থেকে পানি ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়া এবং অর্ধশত নেতাকর্মীকে গ্রেপ্তারের ঘটনায় নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আসকের পক্ষ থেকে এই উদ্বেগ প্রকাশ করা হয়। এতে বলা হয়, গণমাধ্যম সূত্রে জানা যায়, গত ২৪শে ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলটির ডাকা পূর্বঘোষিত কালো পতাকা প্রদর্শনের কর্মসূচিতে বাধা প্রদান করে পুলিশ। পুলিশের লাঠিপেটা ও জলকামান ব্যবহারে আহত হন দলটির প্রায় শতাধিক নেতাকর্মী। এছাড়াও গ্রেপ্তার করা হয় প্রায় অর্ধশত নেতাকর্মীকে। আইন ও সালিশ কেন্দ্র (আসক) বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচি পালনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এরূপ প্রতিক্রিয়ায় নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করছে।

জনসমাবেশ, প্রতিবাদ সভা, মিছিল করা রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকার। বাংলাদেশের সংবিধানের ৩৭ ও ৩৯ অনুচ্ছেদে সমাবেশের অধিকার এবং চিন্তা ও মত প্রকাশের অধিকারকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। আর এ অধিকার চর্চায় রাষ্ট্রীয় বাধ্যবাধকতা প্রয়োগের দায়িত্ব ন্যস্ত থাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর। সুতরাং, নাগরিকের অধিকার চর্চায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধা প্রদানের ঘটনা অনাকাঙ্ক্ষিত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইন ও সালিশ কেন্দ্র (আসক) মনে করে, সুশাসন ও গণতান্ত্রিক চর্চার পরিবেশকে সমুন্নত রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো দায়িত্বশীল ভূমিকা পালন এবং শান্তিপূর্ণভাবে সভা-সমাবেশ করার অধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকা অতীব গুরুত্বপূর্ণ।

(জাস্ট নিউজ/ওটি/১১১৪ঘ.)