বেনগাজী থেকে ত্রিপোলি যাওয়ার পথে জিম্মি হয়েছিল ওই বাংলাদেশিরা

বেনগাজী থেকে ত্রিপোলি যাওয়ার পথে জিম্মি হয়েছিল ওই বাংলাদেশিরা

লিবিয়ার বেনগাজী থেকে মরুভূমি পাড়ি দিয়ে ১৫ দিন আগে ত্রিপোলিতে নেওয়া হচ্ছিল ৩৮ বাংলাদেশিকে। সন্ত্রাসীরা পথেই তাদের জিম্মি করে গতকাল বৃহস্পতিবার ২৬ জনকে নির্মমভাবে গুলি করে হত্যা করে। এ সময় আহত হন আরও ১২ জন।

এই ঘটনায় বেঁচে যাওয়া একজনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ত্রিপোলি মিশন।

বেঁচে যাওয়া ওই ব্যক্তি বলেন, ‘১৫ দিন আগে বেনগাজী থেকে মরুভূমি পাড়ি দিয়ে কাজের সন্ধানে মানব পাচারকারীরা তাদের ত্রিপোলি শহরে নিয়ে যাচ্ছিল। পথে মিজদাহ শহরে ৩৮ বাংলাদেশিকে মুক্তিপণ আদায় করতে জিম্মি করা হয়।’

তিনি আরও বলেন, ‘জিম্মি অবস্থায় তাদের অত্যাচার, নির্যাতন করার একপর্যায়ে অপহৃতরা মূল অপহরণকারী লিবিয়ান ব্যক্তিকে হত্যা করে। এরপরই অন্য সন্ত্রাসীরা আকস্মিকভাবে তাদের ওপর এলোপাতাড়ি গুলিবর্ষণ করে। গুলিতে ২৬ বাংলাদেশি নিহত হয়।’

লিবিয়া প্রবাসী কল্যাণ ফোরামের ফেসবুক পেজেও এই খবর দেওয়া হয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, অভিযুক্ত পাচারকারী গত মঙ্গলবার রাতে অভিবাসীদের হাতে কোনোভাবে খুন হন। এরপর তার সহযোগী এবং আত্মীয়রা জিম্মি অভিবাসীদের ক্যাম্পে নির্বিচারে গুলি চালালে ঘটনাস্থলে ২৬ জন বাংলাদেশিসহ মোট ৩০ জন মারা যান।

এদিকে, নিহতদের লাশ মিজদাহ হাসপাতালে রয়েছে। আহতরা হাতে-পায়ে, বুকে-পিঠে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে ত্রিপোলি মিশনের প্রতিবেদনে আরও জানানো হয়।

আহত বাংলাদেশিদেরকে জিনতান হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য ত্রিপোলি মেডিকেল সেন্টারে (টিএমসি) পাঠানোর ব্যবস্থা করা হয়েছে বলে ঢাকায় পাঠানো ওই রিপোর্টে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ মোট ৩০ জনকে গুলি করে হত্যা করেছে স্থানীয় এক মানবপাচারকারী পরিবারের সদস্যরা। বাকি চারজন আফ্রিকার নাগরিক।

এমজে/