আক্রান্ত-মৃত্যুর সব রেকর্ড ভাঙল বাংলাদেশ

২৪ ঘণ্টায় করোনায় ৪০ জনের মৃত্যু, শনাক্ত ২,৫৪৫ জন

২৪ ঘণ্টায় করোনায় ৪০ জনের মৃত্যু, শনাক্ত ২,৫৪৫ জন

দুই মাসের বেশি সাধারণ ছুটির পর আজ প্রথম কর্মদিবসে নতুন করে ২ হাজার ৫৪৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া গেল ২৪ ঘণ্টায় আরও ৪০ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন আরও ৪০৬ জন।

দুপুর আড়াইটার দিকে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, দেশে ৫২টি ল্যাবে করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে নতুন করে দুটি ল্যাব সংযুক্ত হয়েছে। একটি সরকারি। আরেকটি বেসরকারি। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ২২৯টি। আর পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৮৭৬টি।

করোনা ভাইরাস বিস্তার রোধে সবাইকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ও স্বাস্থ্য অধিদপ্তরের লকডাউন পরবর্তী সংশ্লিষ্ট দিকনির্দেশনা বিশেষ করে মাস্ক ব্যবহার এবং শারীরিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়েছেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এর আগে শনিবার ১ হাজার ৭৬৪ জনের শনাক্ত ও ২৮ জনের মৃত্যুর তথ্য দিয়েছিল অধিদপ্তর।

করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই আজ থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়েছে। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে ধীরে ধীরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে বলে রোববার জানিয়েছেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে করোনা পরিস্থিতি অনুকূলে আসার আগে এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অন্যদিকে বিশ্বে এখন পর্যন্ত ৬১ লাখ ৭২ হাজার ৩২৮ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৩ লাখ ৭১ হাজার ১৭৭ জন মারা গেছেন অন্যদিকে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৭ লাখ ৪৩ হাজার ৯৭১ জন। বর্তমানে চিকিৎসাধীন ৩০ লাখ ৫৭ হাজার ২৪২ জনের মধ্যে ৫৩ হাজার ৪৬০ জনের অবস্থা গুরুতর।

এমজে/