সংসদে না আসতে মাইকিং!

সংসদে না আসতে মাইকিং!

সংসদে না আসতে দুইদিন ধরে মাইকিং করা হচ্ছে। বলা হচ্ছে-সংসদ সচিবালয়ের যেসব কর্মকর্তা ও কর্মচারী ঢাকার বাইরে গিয়েছিলেন কিংবা যাদের পরিবার ঢাকার বাইরে থেকে ফিরেছেন তারা যেন সংসদ সচিবালয়ে না আসেন। ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থেকে তারপর যেনো আসেন।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত সংসদ সচিবালয় আবাসিক কমপ্লেক্সে এভাবেই মাইকিং করে সংসদে না আসার অনুরোধ জানানো হচ্ছে। ওই আবাসিক কমপ্লেক্সের পৃথক ৮টি বিল্ডিংয়ে ৪৪৮টি ফ্ল্যাট রয়েছে। এসব ফ্ল্যাটে সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব থেকে শুরু করে গাড়ির চালকরা পর্যন্ত সপরিবারে থাকেন। এর বাইরে আত্মীয় পরিচয়ে প্রায় দুই শতাধিক পরিবার থাকেন সাব-লেট নিয়ে। সবমিলিয়ে ছয় শতাধিক পরিবারের বসবাস।

এর মধ্যে ঈদের ছুটিতে ঢাকার বাইরে যাওয়া ৬০টি পরিবারকে চিহ্নিত করেছে সংসদ সচিবালয় আবাসিক কমপ্লেক্স এসোসিয়েশন। তাদেরকে আপাতত হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেয়া হয়েছে। অফিসের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে অফিস না করতে বলা হয়েছে। এদিকে গতকাল থেকে অফিস খোলায় সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা চরম ঝুঁকির মধ্যে রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। স্পিকার, ডেপুটি স্পিকার থেকে শুরু করে হুইপরা এই ঝুঁকির বাইরে নন। এ প্রসঙ্গে সংসদ সচিবালয় আবাসিক কমপ্লেক্স এসোসিয়েশনের সভাপতি আসিফ হাসান বলেন, আমরা মিটিং করে এ ধরনের সিদ্ধান্ত নিয়েছি। যে ৬০টি পরিবার ঢাকার বাইরে গিয়েছিল তাদেরকে সংসদে না যাওয়ার অনুরোধ জানানো হয়েছে। এর বাইরে আরো অনেকে ঢাকার বাইরে গিয়ে থাকতে পারেন অথবা তাদের পরিবার ঢাকার বাইরে থেকে ফিরতে পারেন। এসব কথা চিন্তা করে আমরা আবাসিক এলাকার মসজিদ থেকে মাইকিং করে সবাইকে অনুরোধ জানিয়েছি। তিনি বলেন, সংসদ সচিবালয়ে মন্ত্রী, এমপি থেকে শুরু করে অনেক ভিআইপি যাতায়াত করেন। তাদের নিরাপত্তার স্বার্থে এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। এসোসিয়েশনের সিদ্ধান্ত গতকাল রবিবার সংসদ সচিব ও এস্টেট অফিসারকে জানানো হয়েছে। ওই আবাসিক এলাকায় বসবাসরত কর্মকর্তা ও কর্মচারীরা মানবজমিনকে বলেন, রবিবার সকাল ৭টায় মসজিদ থেকে এই ঘোষণা দেয়া হয়। এরপর ঢাকার বাইরে যাওয়া কর্মকর্তা-কর্মচারীরা সপরিবারে হোম কোয়ারেন্টিনে যান। এবারের ঈদে ব্যক্তিগত গাড়ি নিয়ে ঢাকার বাইরে যাওয়া সংক্রান্ত সরকারের ঘোষণার পর অনেকেই নিজ গাড়ি ছাড়াও ভাড়া গাড়িতে ঢাকার বাইরে গেছেন। এ জন্য সংসদ সচিবালয় আবাসিক কমপ্লেক্স এসোসিয়েশন থেকে এই নির্দেশ দেয়া হয়।

গতকাল অফিস খোলার পর সংসদ সচিবালয়ের প্রায় সব কর্মকর্তা ও কর্মচারীকে অফিস করতে দেখা যায়। আগামী ১০ই জুন থেকে শুরু হতে যাচ্ছে সংসদের বাজেট অধিবেশন। এ কারণে অধিবেশন প্রস্তুতির জন্য সচিবালয়ের সব বিভাগকে নানা দায়িত্ব পালন করতে হয়।