বিভিন্ন কারখানার ২৬৪ জন পোশাক শ্রমিক করোনায় আক্রান্ত

বিভিন্ন কারখানার ২৬৪ জন পোশাক শ্রমিক করোনায় আক্রান্ত

বিভিন্ন গার্মেন্ট কারখানার ২৬৪ জন পোশাক শ্রমিক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন পোশাক কারখানা মালিকদের সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তনিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হক।

বৃহস্পতিবার শ্রমিকদের করোনা ভাইরাস পরীক্ষার জন্য দেশের প্রথম ‘স্টেট অব দ্যা আর্ট কোভিড-১৯ ল্যাব’ চালু উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনার সভায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।

রুবানা হক বলেন, প্রতিদিন আমরা করোনা ভাইরাসে আক্রান্ত শ্রমিকদের তথ্য সংগ্রহ করছি। গতকাল রাত পর্যন্ত ২৬৪ জন শ্রমিক করোনা আক্রান্ত হয়েছেন। তাদের সবাইকে চিকিৎসা দেয়া হয়েছে। চিকিৎসার সব ব্যয় বহন করছে মালিক পক্ষ।

করোনা ভাইরাসে আক্রান্ত শ্রমিকদের সংখ্যা জানালেও শ্রমিকদের পরিচয় ও কারখানার নাম জানাননি বিজিএমইএ সভাপতি। এ বিষয়ে তিনি বলেন, বিষয়টি সেনসিটিভ, কারখানা ও শ্রমিকদের নাম প্রকাশ করা যাচ্ছে না।

করোনায় ৪২ হাজার কোটি টাকার ধাক্কা খাবে পোশাক খাত- এমন শঙ্কার কথা জানিয়ে বিজিএমইর সভাপতি বলেন, এ বছর পোশাক খাত থেকে রপ্তানি আয় হবে ২৩ বিলিয়ন ডলার। তিনি বলেন, করোনায় স্থগিত হওয়া ৩ দশমকি ১৫ বিলিয়ন ডলারের মধ্যে ২৬ ভাগ অর্ডার ফিরে পেয়েছি।

বিজিএমইএ সাবেক সভাপতি শফিকুল ইসলাম মহিউদ্দিন ব‌লেন, খুব শিগগিরই চট্টগ্রাম ও নারায়নগঞ্জে একটি করে দুটি ল্যাব করা হবে। ঢাকা ও চট্টগ্রাম মিলে ৪টি ল্যাব বসবে। এছাড়া নারী শ্রমিকদের জন্য আলাদা আইসোলেনশন সেন্টারও করা হ‌বে।