কুয়েত সরকারের সঙ্গে পাপুলের ৩৪ চুক্তি, কর্মরত ৯ হাজার শ্রমিক

কুয়েত সরকারের সঙ্গে পাপুলের ৩৪ চুক্তি, কর্মরত ৯ হাজার শ্রমিক

কুয়েতে গ্রেফতার লক্ষ্মীপুর-২ আসনের এমপি মোহাম্মদ শহিদুল ইসলাম পাপুলের সঙ্গে দেশটির সরকারের নানা ক্ষেত্রে অন্তত ৩৪টি চুক্তি রয়েছে। একইসঙ্গে দেশটিতে তার কোম্পানির হয়ে অন্তত ৯ হাজার শ্রমিক কাজ করে বলে জানিয়েছে আরব টাইমস।

একটি সূত্রের বরাতে গণমাধ্যমটি আরও জানায়, পাপুলের বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার, জালিয়াতিসহ বেশ কিছু অভিযোগ আনা হয়েছে। ঘুষ দেয়ার কথা স্বীকার করলেও বাকি সব অভিযোগ অস্বীকার করেছেন পাপুল। কাজ আদায়ে বিভিন্ন সময় অনেককে উপহার পাঠানোর কথা জানিয়েছেন তিনি।

তদন্তের স্বার্থে তিন কুয়েতি নাগরিককে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে বলে জানা গেছে। একই সঙ্গে পাপুলের কোম্পানি থেকে অন্তত ২০ জন কর্মচারীকে তলব করবে রাষ্ট্রপক্ষের আইনজীবী।

এদিকে কুয়েতের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন পাপুলের আদম ব্যবসা প্রতিষ্ঠানের মাধ্যমে কুয়েতে আসা ২ বাংলাদেশি শ্রমিক।

 

জবানবন্দিতে আবদুল আলিম ও আবদুল জব্বার নামের ওই দুই শ্রমিক কুয়েতের আইনশৃঙ্খলা বাহিনীকে জানান, পাপুলের লোকজন তাদের কাছ থেকে দৈনিক ৮ দিনার অর্থাৎ বাংলাদেশি টাকায় ২ হাজার ২০০ টাকা করে নিতেন। যার বিনিময়ে তারা খুচরা কাজের অনুমতি পান। এ টাকা সংগ্রহ করতেন মাহবুব ও আমান নামে দুই ব্যক্তি।

বুধবার (১৭ জুন) কুয়েতের ইংরেজী দৈনিক আরব টাইমস পত্রিকা তাদের অনলাইন ভার্সনে এ সংবাদ প্রচার করে।

জবানবন্দিতে দুই শ্রমিক জানান, কুয়েতে আনার আগে তাদের দৈনিক ৮ ঘণ্টা ডিউটি বলা হলেও ১৬ ঘণ্টার বেশি কাজ করতে দেয়া হয়। তাদের প্রতিশ্রুত বেতনের চেয়ে কম টাকা দেয়া হয়।

গত ৭ জুন কুয়েতে মানবপাচার ও অর্থপাচারের অভিযোগে দেশটির সিআইডির সংসদ সদস্য পাপুলকে গ্রেফতার করে। এরপরই তাকে জিঞ্জাসাবাদ শুরু করে কুয়েতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এমজে/