রাষ্ট্রদূত আশফাকুর রহমান আর নেই

রাষ্ট্রদূত আশফাকুর রহমান আর নেই

ঢাকা, ৩ মার্চ (জাস্ট নিউজ) : সাবেক রাষ্ট্রদূত আশফাকুর রহমান আর নেই। শনিবার বিকাল ৫টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। নিহত আশফাকুর রহমানের দীর্ঘদিনের সহকর্মী প্রাক্তন রাষ্ট্রদূত হুমায়ুন কবির রাতে এ তথ্য নিশ্চিত করেন।

তার দেয়া তথ্য মতে, আমেরিকা প্রবাসী মেয়ে দেশে ফেরার পর তার জানাজা ও দাফনের সিদ্ধান্ত হয়েছে। জানাজার আগ পর্যন্ত মরদেহ এ্যাপলো হাসপাতাল মর্গে রাখা হবে। এদিকে এ্যাপলো হাসপাতালের কর্তব্যরত ম্যানেজারও এমন তথ্য নিশ্চিত করেছেন।

জানিয়েছেন, সন্ধ্যার পরে মরদেহ বাসায় নিয়ে যাওয়া হয়েছে। রাতে ফের মর্গে রাখা হবে। মেধাবী ওই মানুষ অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেছেন। ঢাকা বিশ্ব বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে চ্যান্সেলর স্বর্ণ পদক পেয়েছিলেন তিনি। পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানের মধ্য দিয়ে চাকরি জীবন শুরু করে ২০০৭ সালের মে মাসে অবসরে যান। প্রায় ৩৬ বছরের বর্ণাঢ্য জীবনে দূতিয়ালিতেই কাটিয়েছে তার বেশিরভাগ সময়।

তিনি সর্বশেষ চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। তার আগে জার্মানিতে রাষ্ট্রদূত এবং সিঙ্গাপুরে হাই কমিশনার হিসেবে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

অনাবাসী দূত হিসেবে দায়িত্বে ছিলেন ব্রুনাই, চেক রিপাবলিক, অস্ট্রেলিয়া, ক্রোয়েশিয়া, সলভেনিয়া, উত্তর কেরিয়া ও মঙ্গোলিয়ায়। কাজ করেছেন লন্ডন, তেহরান, স্টকহোম, মস্কোসহ বিশ্বের বিভিন্ন শহরে। হেডকোয়ার্টারে দক্ষিণ এশিয়া, সার্ক, আন্তর্জাতিক সংগঠন ও প্রশাসন অনুবিভাগ সামলেছেন। ব্যক্তিগত জীবনে ওই কূটনীতিক দুই কন্যাসন্তানের জনক।

(জাস্ট নিউজ/একে/২১৫৬ঘ.)