পাটকল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে সিরাজগঞ্জে শ্রমিকদের বিক্ষোভ

পাটকল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে সিরাজগঞ্জে শ্রমিকদের বিক্ষোভ

দেশব্যাপী রাষ্ট্রায়ত্ত জুটমিল বন্ধ ও শ্রমিকদের স্বেচ্ছায় অবসরে পাঠানোর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ করেছেন সিরাজগঞ্জের জাতীয় জুট মিলের শ্রমিকরা।

বুধবার সকাল সাড়ে ৯টা থেকে শুরু করে সাড়ে ১১টা পর্যন্ত টানা দু’ঘণ্টা উৎপাদন বন্ধ রেখে মিলের প্রধান ফটকের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা।

এসময় এক সংক্ষিপ্ত প্রতিবাদ সভায় সিরাজগঞ্জ শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম বলেন, ‘সাবেক জামায়াতজোট ও বিএনপি সরকারের আমলে প্রায় দশ হাজার কোটি টাকা পুঞ্জিভূত দেনার দায়ে পড়ে দেশের রাষ্ট্রায়ত্ত বিভিন্ন জুটমিল। পূর্বের লে-অফ ঘোষণা করা মিলগুলো পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে চালু করা হয়। পরবর্তী সময়ে অধিকাংশ মিল লোকসান কাটিয়ে উঠে লাভের মুখ দেখতে থাকে।

তিনি বলেন, জামায়াতজোট ও বিএনপি সরকারের আমলে সরকারি নীতি নির্ধারকদের অশুভচক্রের ভুলে লোকসানের কবলে পড়েছিল মিলগুলো। আবার দেশের মধ্যে লুকিয়ে থাকা সেই চক্র বর্তমান সরকারকে কৌশলে প্যাঁচে ফেলে আবারো রাষ্ট্রায়ত্ত জুটমিলগুলো বন্ধের পাঁয়তারা করছে। করোনার কারণে বর্তমানে লাখ লাখ লোক বেকার হয়ে পড়ছেন। তার ওপর রাষ্ট্রায়ত্ত মিল কারখানাগুলো বন্ধ করা হলে আমাদের আর কোন কাজের সুযোগ থাকবে কোথায়? পরিবার-স্বজন নিয়ে পরে বাধ্য হয়ে পথে বসতে হবে।’

সংগঠনের সভাপতি আওরঙ্গ আজিজ স্বপন বলেন, ‘আগামী দু’মাস পর থেকে রাষ্ট্রায়ত্ত ২৫টি জুটমিল পর্যায়ক্রমে বন্ধ করা হবে বলে পাট মন্ত্রণালয় ও বিজেএমসি এরই মধ্যে আমাদের ঢাকায় ডেকে সাফ জানিয়ে দিয়েছে। সারাদেশে পাটকলের সঙ্গে প্রায় তিন কোটি মানুষের রুটিরুজি জড়িত। পাটকল বন্ধ করলে তাদের পরিবার নিয়ে পথে বসতে হবে। তাই প্রধানমন্ত্রীর নিকট আমার অনুরোধ এর একটি মানবিক সমাধান খুঁজে বের করতে হবে।