পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভার্চুয়াল কোর্ট চলবে

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভার্চুয়াল কোর্ট চলবে

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সুপ্রিম কোর্টসহ সারাদেশের আদালতগুলোতে ভার্চুয়াল কোর্ট জারি থাকবে। বুধবার সুপ্রিম কোর্টের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তবে কঠোর দুরত্ব মেনে নিম্ন আদালতে দেওয়ানি মামলা ও আপিল দায়ের করা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের জ্যৈষ্ঠ বিচারপতিগণের সাথে আলােচনাক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সিদ্ধান্তে বলা হয়, স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে অধস্তন দেওয়ানী আদালতের সংশ্লিষ্ট সেরেস্তায় মােকদ্দমা ও আপিল দায়ের করা যাবে।

আরও বলা হয়, এক্ষেত্রে সংশ্লিষ্ট দেওয়ানী আদালতসমূহ স্ব-স্ব সেরেস্তায় শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় নিশ্চিত করার জন্য মােকদ্দমা ও আপিল দায়ের / গ্রহণের প্রয়ােজনীয় পদ্ধতি নির্ধারণ করবেন। দেওয়ানী মােকদ্দমা ও আপিল গ্রহণ করে সংশ্লিষ্ট আদালত দেওয়ানী কার্যবিধি অনুসরণ করতঃ সমন জারি করবেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের ১৫ জুন ২০২০ খ্রি ২৪৮ নং বিজ্ঞপ্তিমূলে প্রচারিত নির্দেশনার ধারাবাহিকতায় অধস্তন দেওয়ানী ও ফৌজদারী আদালত এবং ট্রাইব্যুনালসমূহ অতীব জরুরী বিষয়সমূহ শারীরিক উপস্থিতি ব্যতিরেকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিস্পত্তি করবেন।

উল্লেখ্য, মহামারি করােনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ রােধকল্পে তথা বিজ্ঞ বিচারক ও বিজ্ঞ আইনজীবীবৃন্দসহ অন্যান্য সকলের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য বর্তমানে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম একটি সাময়িক ব্যবস্থা মাত্র পরিস্থিতির উন্নতি হওয়া মাত্রই পূর্ব প্রচলিত পদ্ধতি অনুসরণ করতঃ বিচার কার্যক্রম পরিচালনা সংক্রান্ত নির্দেশনা প্রদান করা হবে।

বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম সাময়িক ব্যবস্থা হিসেবে গণ্য করে সংশ্লিষ্ট সকলকে সহযােগিতা করার জন্য অনুরােধ করা হলাে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।