ভিপি নূরকে নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের আহ্বান

ভিপি নূরকে নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নূরকে নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ও বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

মঙ্গলবার ছাত্র অধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান ও প্রবাসী অধিকার পরিষদের সমন্বয়ক কবীর হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানান।

মাননীয় মন্ত্রী তার বক্তব্যে প্রবাসী অধিকার পরিষদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নূরের উসকানিতে ভিয়েতনামে ২৭ বাংলাদেশী সেখানকার মিশন দখলের চেষ্টা করেছে বলে জানিয়েছেন।

অথচ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে এ ঘটনায় বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ কিংবা ভিপি নূরের সংশ্লিষ্ট রয়েছে এমন কোনো বক্তব্য দেওয়া হয়নি। বরং সেখানেও মানবপাচারকারী চক্রের সংশ্লিষ্টতায় তারা ভিয়েতনাম গিয়েছে বলে উল্লেখ করা হয়েছে। তাই ‘বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ’ ও ‘বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ’ যৌথভাবে মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর এই অসত্য ও বিভ্রান্তিকর বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, মানব পাচারকারী একটি চক্রের মাধ্যমে গত ছয় মাস আগে এই ২৭ বাংলাদেশী ভিয়েতনামে যায় বলে ভুক্তভোগীদের বক্তব্যে থেকে জানা যায়। গত ৬ মাসে তাদেরকে কোনো কাজে নিযুক্ত না করে নানাভাবে হয়রানি, নির্যাতন ও নিপীড়নের পর আটক করে রাখা হয় এবং মেরে ফেলার হুমকি দেওয়া হয়। সেখান থেকে তারা কৌশলে পালিয়ে গত ৩ জুলাই দেশে ফিরে যাওয়ার আকুতি জানিয়ে ভিয়েতনামে বাংলাদেশ মিশনের দ্বারস্থ হন। বাংলাদেশ মিশন ভুক্তভোগীদের সহায়তা না করলে নিরুপায় হয়ে তারা মিশনের বাইরে সড়কে অবস্থান নেয় ও ভিয়েতনাম পুলিশের সহায়তায় ২ হোটেলে ২৭ জনকে ২টি রুমে রাখা হয় বলে আমরা জানতে পারি।

ঘটনার বর্ণনায় বলা হয়, সমস্যা সমাধানে ভুক্তভোগীরা ‘বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ’ এর সাহায্য প্রার্থনা করলে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে ‘বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ’ এর ফেসবুক পেজ থেকে ভিডিও বার্তার মাধ্যমে তাদের বক্তব্য তুলে ধরা হয়। যা ছিল একান্তই মানবিক দৃষ্টিকোণ থেকে ভুক্তভোগীদের সাহায্য করার অভিপ্রায় মাত্র, কাউকে উস্কানি কিংবা দেশের সম্মানহানি করা নয়।

বক্তব্য প্রত্যাহারের দাবি করে বলা হয়, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ‘বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ’ এবং ‘বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ’ এর সংগ্রামী যুগ্ম আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নূরকে জড়িয়ে যে মন্তব্য করেছেন তা পুরোপুরি ভিত্তিহীন, অসত্য বলে প্রতীয়মান হয়েছে। তাই বাংলাদেশ ‘প্রবাসী অধিকার পরিষদ’ ও ভিপি নূরকে জড়িয়ে মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের আহবান জানাচ্ছি।

এমজে/