হাজীগঞ্জ বাজারে আগুন, কোটি টাকার ক্ষতি

হাজীগঞ্জ বাজারে আগুন, কোটি টাকার ক্ষতি

চাঁদপুরের হাজীগঞ্জ প্রধান বাজারে ভয়াবহ আগুনে পুড়ে গেছে কমপক্ষে ২০টি ব্যবসাপ্রতিষ্ঠান। সোমবার রাত আনুমানিক ২টার দিকে দেশীয় একটি কুটিরশিল্পের দোকান থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গভীর রাতে যথন বাজারের ৯৯ ভাগ ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ তখনই আগুনের সূত্রপাত। এসময় বেশ কিছু ব্যবসাপ্রতিষ্ঠান পুড়ে আগুনের কুণ্ডলি ওপরের দিকে উঠলে অন্যদের নজরে আসে বিষয়টি। এর পর ফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়। কয়েক মিনিটের মধ্যে হাজীগঞ্জ ফায়ার সার্ভিসের ইউনিট হাজারো জনের সহায়তায় ডাকাতিয়া নদী থেকে পানি এনে আগুন নেভানোর কাজ শুরু করে। কিন্তু আগুনের ভয়বহতা বেশি থাকায় খবর দেওয়া হয় চাঁদপুর উত্তর, কচুয়া ও শাজরাস্তি উপজেলার অন্য ইউনিটগুলোকে। কিছুক্ষণের পরে ৪টি ইউনিট একত্র হয়ে প্রায় একঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। কিন্তু ততক্ষণে প্রায় ২০টি ব্যবসাপ্রতিষ্ঠান পুড়ে ছাই হয়ে যায়।

বাজারে আগুন লাগার খবরে রাতেই ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে অংশ নেন হাজিগঞ্জ পৌর মেয়র আ স ম মাহবুবুব-উল আলম লিপন, উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখি বড়ুয়া, অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ সার্কেল) আফজাল হোসেন, ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন রনিসহ হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দসহ স্থানীয় বাসিন্দা।

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া জানান, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা তৈরি করে জেলা প্রশাসক মহোদয়ের কাছে পাঠিনো হয়েছে। যত দ্রুত সম্ভব আমরা ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান করব। এছাড়া জেলা প্রশাসক বিষয়টি সার্বক্ষণিক মনিটরিং করছেন।

হাজিগঞ্জ ফায়ার সার্ভিস কর্মকর্তা মো. রুবেল হোসেন বলেন, খবর পাওয়ার সাথে সাথে আমরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করি। ক্ষতির পরিমাণ ও কিসের থেকে আগুনের সূত্রপাত তা নিরূপণে আমরা সকাল থেকে কাজ করছি।

এমজে/