আজ সারাদিনই বৃষ্টি ঝরবে

আজ সারাদিনই বৃষ্টি ঝরবে

বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শুরু হওয়ার বৃষ্টি শুক্রবার সকালেও অব্যাহত রয়েছে। মাঝখানে শুধু বৃষ্টির ধরণ পরিবর্তন হয়েছে। ঝিরিঝিরি, মাঝারি কখনো বা মুষলধারে বৃষ্টি হয়েছে রাজধানী ঢাকায়।

শুক্রবার সকালে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে এ বৃষ্টিপাত হচ্ছে। যা রাজধানীসহ সারাদেশে সারাদিন ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

এদিকে রাতভর বৃষ্টিপাতের কারণে শুক্রবার সকালে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টের সড়কে জলাবদ্ধতার খবর পাওয়া গেছে। ছুটির দিন হওয়ায় কর্মস্থলে যাওয়ার তাড়না না থাকলেও ছাতা মাথায় নিয়ে প্রয়োজনীয় কাজ সারতে বের হয়েছেন রাজধানীবাসী।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, রাত থেকেই থেমে থেমে, কখনও ভারী বৃষ্টি হয়েছে। রাজধানী ঢাকায় সকাল ৬টায় পর্যন্ত ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শুক্রবার সারাদিন নিম্নচাপের কারণে উপকূলীয় অঞ্চলসহ রাজধানী ঢাকায় ভারী বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের একবারেই কাছাকাছি অবস্থান করছে। আজকে দিনের যে কোন সময় বাংলাদেশ অতিক্রম করবে। এজন্য প্রচুর বৃষ্টি হচ্ছে এবং আরও হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে চার নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি সরে গিয়ে ও ঘণীভূত হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তীতে গভীর নিম্নচাপে পরিণত হয়ে আজ বিকাল ৩টায় উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকা অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হতে পারে।

ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী খুলনা বরিশাল চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী ভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪০ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপটি কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।

এমজে/