কড়া নির্দেশনা

‘নো মাস্ক নো সার্ভিস’

‘নো মাস্ক নো সার্ভিস’

করোনা ভাইরাস সংক্রমণ আসন্ন শীতে বাড়তে পারে এমন আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় মাস্ক ছাড়া সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সেবা নেয়া যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

ওই সিদ্ধান্ত নির্দেশনা আকারে সব মন্ত্রণালয় ও মাঠ প্রশাসনে পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি এ নির্দেশনা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব মন্ত্রণালয়/বিভাগের সিনিয়র সচিব/সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, কোভিড-১৯ সংক্রমণের সম্ভাব্য সেকেন্ড ওয়েভ মোকাবিলায় মাস্ক পরিধান নিশ্চিত করা, চিকিৎসা কাজে নিয়োজিত ব্যক্তিবর্গ ছাড়া অন্য সকল ক্ষেত্রে পুনর্ব্যবহারযোগ্য কাপড়ের মাস্ক পরিধান করা, মাস্ক পরিধান বিষয়ে সংশ্লিষ্ট দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠানের সামনে দৃশ্যমান স্থানে ‘মাস্ক ব্যবহার ব্যতীত প্রবেশ নিষেধ/নো মাস্ক নো এন্ট্রি’ অথবা ‘মাস্ক পরিধান করুন, সেবা নিন/ওয়্যার মাস্ক গেট সার্ভিস’ বিষয়ে ব্যানারে স্থাপন করতে হবে।

কোভিড-১৯ প্রতিরোধে জারি করা পরিপত্রগুলোর নির্দেশনা বান্তবায়ন নিশ্চিত করতে হবে। এছাড়া বাজার, শপিং মলসহ সামাজিক ও রাষ্ট্রীয় অনুষ্ঠানে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে বলা হয় নির্দেশনায়।

সর্বত্র মাস্ক ব্যবহারের নির্দেশনা সরকারের তরফে আগেই দেয়া হয়েছিল। তবে মন্ত্রিসভার সর্বশেষ বৈঠকে ‘নো মাস্ক নো সার্ভিস’ এমন সিদ্ধান্ত গৃহিত হয়।