সাংবাদিক হাসান সুমনের ওপর নির্যাতনকারী পুলিশের শাস্তির দাবি

সাংবাদিক হাসান সুমনের ওপর নির্যাতনকারী পুলিশের শাস্তির দাবি

ঢাকা, ১৫ মার্চ (জাস্ট নিউজ) : বরিশালে সাংবাদিক হাসান সুমনের ওপর পুলিশি নির্যাতনে দোষী পুলিশ সদস্যদের আইনের আওতায় আনা, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া এবং প্রত্যাহারের নামে জামাই আদর না করে তাদের বিরুদ্ধে মামলা করার জোর দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা।

বুধবার রাত ৯টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত রাজধানীর কারওয়ান বাজার মোড়ে ‘আমরা সংবাদকর্মী’র ব্যানারে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়। বরিশালে বেসরকারি টেলিভিশন ডিবিসির ক্যামেরাপারসন হাসান সুমনের ওপর মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের প্রতিবাদে এ কর্মসূচি পালন করা হয়।

অতীতে সাংবাদিক নির্যাতনের ঘটনায় দোষী পুলিশ সদস্যদের শুধু প্রত্যাহারের নামে তামাসা করা হয়েছে বলে অভিযোগ করেন সাংবাদিক নেতারা।

প্রতিবাদ সমাবেশে জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ইলিয়াস খান বলেন, সংবাদপত্রের স্বাধীনতার উপর পুলিশ বাহিনী সরাসরি হস্তক্ষেপ করছে। সাংবাদিক নির্যাতন বন্ধে পুলিশের উপর মহল থেকে ব্যবস্থা নেওয়া হোক।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বলেন, দোষী পুলিশের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। ভবিষ্যতে এমন ঘটনা যেন না ঘটে সেই দিকে পুলিশের উপর মহলের দৃষ্টি দিতে হবে।

আগামী শনিবারের মধ্যে দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া না হলে দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে জানানো হয় প্রতিবাদ সমাবেশ থেকে। এ ছাড়া আগামী শনিবার (১৭ মার্চ) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ‘আমরা সংবাদককর্মী’ ব্যানারে বৃহত্তর কর্মসূচি পালন করা হবে।

প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন ডিআরইউ সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ জামাল, সাবেক দপ্তর সম্পাদক নয়ন মুরাদ, সাবেক কার্যনির্বাহী সদস্য সাইফুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের কার্যনির্বাহী সদস্য গোলাম মুজতবা ধ্রুসহ মাঠপর্যায়ের সাংবাদিকবৃন্দ।

‘আমরা সংবাদকর্মী’ ব্যানারে আরও উপস্থিত ছিলেন ডিবিসি টেলিভিশনের সিনিয়র রিপোর্টার রাজীব ঘোষ, এটিএন নিউজের সিনিয়র রিপোর্টার রেদওয়ান ফয়েজ, এসএ টিভির স্টাফ রিপোর্টার বাতেন বিপ্লব, জাস্ট নিউজের স্টাফ করেসপন্ডেন্ট মনিরুল ইসলাম ফরাজী, সময় টিভির স্টাফ রিপোর্টার খালিদ ফরাজী, পরিবর্তন ডটকমের স্টাফ রিপোর্টার ফররুখ বাবু, ভোরের কাগজের স্টাফ রিপোর্টার সোহেল মাহামুদসহ অনেকে।

(জাস্ট নিউজ/এমআই/১০০০ঘ.)