রাজধানীতে ২৭ জানুয়ারি, সারা দেশে ৮ ফেব্রুয়ারি টিকাদান শুরু

রাজধানীতে ২৭ জানুয়ারি, সারা দেশে ৮ ফেব্রুয়ারি টিকাদান শুরু

চলতি মাস থেকেই দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টিকাদান কর্মসূচী শুরু হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আবদুল মান্নান। শনিবার রাজধানীর শ্যামলীতে কিডনি হাসপাতাল পরিদর্শনে গিয়ে গণমাধ্যম কর্মীদের সচিব বলেন, ২৭ জানুয়ারি ঢাকার পাঁচটি হাসপাতালে কয়েকশ জনকে টিকা দিয়ে দেখার পর ৮ ফেব্রুয়ারি সারাদেশে টিকাদান শুরু হবে। 

তিনি বলেন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রথম টিকা দেয়া হবে একজন নার্সকে। এছাড়া আরো ২৪ জনকে টিকা দেয়া হবে। ‘এদের মধ্যে করোনাভাইরাসের সময় কাজ করা সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, চিকিৎসক এবং সাংবাদিকরা থাকবেন।’

ঢাকায় প্রথম দিনে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে টিকা দেয়া হবে। সচিব বলেন, (সেখানে) ৪০০ থেকে ৫০০ জনের ওপর টিকা প্রয়োগ করা হবে। তাদেরকে এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পর ৮ ফেব্রুয়ারি থেকে সারা দেশে টিকাদান শুরু হবে।

গত বৃহস্পতিবার ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা আসে। এরপরই টিকাদান শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত হলো।

বাংলাদেশ সরকারিভাবেও ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা কিনছে, যার প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারির মধ্যে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

এমজে/