নাইজেরিয়ায় বাংলাদেশের পরবর্তী দূত শামীম আহসান

নাইজেরিয়ায় বাংলাদেশের পরবর্তী দূত শামীম আহসান

ঢাকা, ২১ মার্চ (জাস্ট নিউজ) : আফ্রিকার দেশ নাইজেরিয়ায় বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসাবে নিয়োগ পেয়েছেন পেশাদার কূটনীতিক মো. শামীম আহসান। আবুজা সরকার তাকে গ্রহণে অনাপত্তি (এগ্রিমো) প্রদানের পর পররাষ্ট্র মন্ত্রণালয় তার নিয়োগের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

বুধবার গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় জানিয়েছে- কূটনীতিক শামীম ১৯৯৩ সালের এপ্রিলে সরকারি চাকরিতে যোগ দেন। গত প্রায় ৩ বছর ধরে তিনি নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেলের দায়িত্বে রয়েছেন।

চাকরি জীবনে তিনি ওয়াশিংটন, রোম, নাইরোবি, দোহা এবং কুয়েতের বাংলাদেশ মিশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ঢাকায় ইউরোপ ও বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক ছাড়াও বিভিন্ন পদে কাজ করেছেন।

ঢাকা এবং বিদেশে কূটনৈতিক অ্যাসাইমেন্টে থাকাকালে তিনি বহু আন্তর্জাতিক সস্মেলনে দেশের প্রতিনিধিত্ব করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল সায়েন্স থেকে উচ্চতর ডিগ্রি নেয়া শামীম আহসান ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে নিরাপত্তা, কৌশলগত এবং উন্নয়ন বিষয়ে এনডিসি কোর্সও সম্পন্ন করেছেন।

এছাড়াও তিনি ১৯৯৭ সালে ইউনিভার্সিটি অব কুয়েত থেকে আরবি ভাষার ওপরও কোর্স করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘লিবারেশন ওয়ার: ফ্রেন্ডস অব বাংলাদেশ’ এর প্রকাশনার সঙ্গেও জড়িত ছিলেন তিনি। কূটনীতি এবং আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে তার দুইটি বইও রয়েছে।

(জাস্ট নিউজ/একে/১৯৩০ঘ.)