রোহিঙ্গা ইস্যুতে দূতিয়ালি করছে জাপান

রোহিঙ্গা ইস্যুতে দূতিয়ালি করছে জাপান

ঢাকা, ২২ মার্চ (জাস্ট নিউজ) : রোহিঙ্গা ইস্যুতে দূতিয়ালি করছেন জাপানের পার্লামেন্টারি ভাইস-মিনিস্টার ইওয়াও হরি। তিনি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে শুক্রবার মিয়ানমার যাবেন। জাপানের মন্ত্রী জাতিসঙ্ঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সহায়তায় রাখাইনে ফিরতে ইচ্ছুক উদ্বাস্তুদের নিরাপত্তার জন্য পরিষ্কার গাইডলাইন প্রণয়ন, উদ্বাস্তু পুনর্বাসনের পরিবেশ সৃষ্টি ও রোহিঙ্গাদের জাতীয়তা যাচাই-বাছাইয়ের জন্য মিয়ানমারকে উৎসাহিত করবেন।

ইওয়াও হরি গত বুধবার ঢাকা এসে পৌঁছান। এদিন তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে বৈঠক করেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বৃহস্পতিবার তিনি কক্সবাজার গেছেন। ইওয়াও হরি পরদিন মিয়ানমার যাবেন। জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কুনুর নির্দেশনায় তিনি দুই দেশ সফর করছেন।

প্রত্যাবাসন ইস্যুতে বাংলাদেশ ও মিয়ানমার ঘনিষ্ঠ যোগাযোগ অব্যাহত রাখবে বলে জাপানের মন্ত্রী আশা প্রকাশ করেন। তিনি বলেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলো জনাকীর্ন হয়ে পড়েছে। আসন্ন বর্ষা মৌশুমে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি রয়েছে। এ কারণে রোহিঙ্গা প্রত্যাবাসনকে মানবিক দৃষ্টিকোন থেকে দেখা প্রয়োজন।

ইওয়াও হরি বলেন, উদ্বাস্তু ও বাংলাদেশের স্থানীয় জনগোষ্ঠির জন্য দেয়া সহায়তা যাতে কার্যকরভাবে ব্যবহৃত হয় সে জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর সাথে কাজ করছে জাপান। আন্তর্জাতিক সংস্থাগুলোর মাধ্যমে জাপানের ২৭ লাখ ৩০ হাজার ডলার সহায়তা প্রক্রিয়াধীন রয়েছে। উদ্বাস্তু ক্যাম্পগুলোতে কাজ করা জাপানের এনজিওর মাধ্যমে ১৯ লাখ ডলার সহায়তা দেয়া হয়েছে। এ সব এনজিওর মাধ্যমে আরো ৩৪ লাখ ৫০ হাজার ডলার সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। উদ্বাস্তু ইস্যুতে বাংলাদেশ ও মিয়ানমারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে জাপান।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৯৪০ঘ.)