বাংলাদেশিদের জন্য ভিসা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র, বৃটেন, ভারত, দক্ষিণ কোরিয়া

বাংলাদেশিদের জন্য ভিসা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র, বৃটেন, ভারত, দক্ষিণ কোরিয়া

করোনা ভাইরাস সংক্রমণে আরোপিত বিধিনিষেধের কারণে বাংলাদেশিদের ভিসা দেয়া কার্যক্রম স্থগিত করেছে বাংলাদেশে থাকা বহু বিদেশি মিশন। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, বৃটেন, ভারত ও দক্ষিণ কোরিয়া।

ভারতীয় হাইকমিশন গত ১৪ই এপ্রিল থেকে বাংলাদেশে ভারতীয় সব ভিসা আবেদন কেন্দ্রের কার্যক্রম স্থগিত করেছে। যারা এরই মধ্যে ভিসার জন্য আবেদন করেছেন তাদেরকে এবং জরুরি প্রয়োজনে (visahelp.dhaka@mea.fov.in) এই ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে পরামর্শ দিয়েছে ভারতীয় হাইকমিশন।

দক্ষিণ কোরিয়া সরকার বাংলাদেশিদের জন্য ভিসা দেয়া স্থগিত করেছে। সিউলে বাংলাদেশ দূতাবাস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ থেকে যাওয়া বেশ কিছু সংখ্যক যাত্রীর পরীক্ষা করে করোনা পজেটিভ পাওয়ার পর শুক্রবার এমন সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া।

এর আগে ১২ই এপ্রিল ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে ঘোষণা দেয়া হয় যে, বিধিনিষেধ আরোপের সময় ১৪ই এপ্রিল থেকে নিয়মিত মার্কিন নাগরিকদের সেবা কার্যক্রম বন্ধ থাকবে। এ সময়ে যেসব মার্কিন নাগরিকদের সেবা দেয়ার অ্যাপয়েন্টমেন্ট ছিল তা পরে শিডিউলের মাধ্যমে জানানো হবে।

১২ই এপ্রিল বাংলাদেশে বৃটিশ হাইকমিশন তাদের আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করে। এর অধীনে ১৪ই এপ্রিল থেকে ২১শে এপ্রিল পর্যন্ত ফ্লাইট বন্ধ থাকবে। বৃটিশ, আইরিশ নাগরিকরা এবং তৃতীয় কোনো দেশের নাগরিক- যাদের বৃটেনে আবাসিক মর্যাদা রয়েছে তারা বাংলাদেশ থেকে ইংল্যান্ডে ফিরতে পারবেন। তবে তাদেরকে হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে।