ঈদের ছুটি শেষে আজ খুলেছে অফিস, রাজধানীতে ফিরছে মানুষ

ঈদের ছুটি শেষে আজ খুলেছে অফিস, রাজধানীতে ফিরছে মানুষ

ঈদুল ফিতরের ছুটি শেষে আজ খুলেছে সরকারি ও বেসরকারি অফিস। খুলেছে ব্যাংকসহ আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানও। গ্রামের বাড়িতে ঈদ করতে যাওয়া মানুষগুলো ফিরতে শুরু করেছে কর্মস্থল রাজধানীতে। এতে যানবাহনের ভিড় বাড়ছে সড়কে। গত শুক্রবার (১৪ মে) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে আগে থেকেই সরকারের নির্দেশনা ছিল ঈদের ছুটিতে বাধ্যতামূলকভাবে কর্মস্থলে থাকতে হবে। একইসঙ্গে ঈদের ছুটি একদিন কমিয়েও দেয়া হয়েছে। গত বুধবার ২৯ রজমানও অফিস খোলা ছিল।

এবার ঈদের ছুটির দু-দিনই গেছে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির মধ্যে।

করোনা সংক্রমণের কারণে লকডাউনের মধ্যে জরুরি সেবা দেয়া দফতর ছাড়া সরকারি অন্যান্য অফিস বন্ধ রয়েছে।

রোববার সকাল থেকে সচিবালয় ঘুরে দেখা গেছে, বেশিরভাগ মন্ত্রণালয় ও বিভাগেই শূন্যতা বিরাজ করছে। বেশির ভাগ কর্মকর্তা-কর্মচারীই অফিস করছেন না। মন্ত্রণালয়গুলোর জরুরি সেবা সংশ্লিষ্ট দু-একটি শাখা খোলা রয়েছে। দু-চারজন যারা অফিস করতে এসেছেন তারা ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন সহকর্মীদের সঙ্গে। করোনাভাইরাসের সংক্রমণের কারণে নেই কোলাকুলি, হাত মেলানো।

এদিকে নাড়ির টানে গ্রামে যাওয়া মানুষগুলো কর্মস্থলে ফিরতে শুরু করায় ব্যস্ত হয়ে উঠছে রাজধানী ঢাকা। দূরপাল্লার বাস ও ট্রেন-লঞ্চ বন্ধ থাকলেও ব্যক্তিগত প্রাইভেট ও ভাড়া করা গাড়িতেই ফিরছেন তারা। দ্বিগুণ-তিনগুণ ভাড়া গুনতে হচ্ছে তাদের। ঈদের তৃতীয় দিন রোববার (১৬ মে) সকাল থেকে নগরীর প্রধান প্রধান সড়কে গণপরিবহনসহ বিভিন্ন ধরনের অধিক সংখ্যক যানবাহন চলাচল করতে দেখা যায়। গণপরিবহনগুলোতে যাত্রী সংখ্যা খুব বেশি না থাকলেও গত দুদিনের চেয়ে সংখ্যায় বেশি বলে জানিয়েছেন বিভিন্ন রুটের চালকরা।