ফিলিস্তিনের পক্ষে ১শ কোটি মানুষের নজর কাড়লেন সিলেটের হামজা

ফিলিস্তিনের পক্ষে ১শ কোটি মানুষের নজর কাড়লেন সিলেটের হামজা

দখলদার ইসরাইলিদের নৃশংসতায় রক্তাক্ত ফিলিস্তিন। প্রতি মূহূর্তে খবর আসছে মৃত্যুর। বোমারু বিমানের আঘাতে গাজা এখন শোকের জনপদ। ইসরাইলের এই আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বজুড়ে রাজপথে নেমেছে সাধারণ মানুষ। অব্যাহত রেখেছে প্রতিবাদ, বিক্ষোভ। সে প্রতিবাদে যোগ দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ তারকা ফুটবলার সিলেটের হামজা চৌধুরী। এফএ কাপ জয়ের পর হামজা বিশ্বের কোটি মানুষের মন জয় করে নিয়েছেন ম্যাচ শেষে উদ্‌যাপনের সময়।

দলের মুসলিম সতীর্থ ফরাসি ডিফেন্ডার ওয়েসলি ফোফানার সঙ্গে ফিলিস্তিনের পতাকা হাতে নিয়ে ম্যাচের পর গোটা ওয়েম্বলি প্রদক্ষিণ করেছেন এই বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ। মধ্যপ্রাচ্যের দেশটার ওপর ইসরায়েলিদের হামলার প্রতিবাদ এভাবেই জানিয়েছেন দুজন। সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে সেই ছবি আর ভিডিও ক্লিপ ভাইরাল হতে সময় লাগেনি।

হামজার সে ছবি এক চোখ, দুই চোখ হতে হতে পৌঁছেছে বিশ্বখ্যাত ইংলিশ রক ব্যান্ড ‘পিঙ্ক ফ্লয়েড’-এর কিংবদন্তি গিটারিস্ট ও ভোকালিস্ট রজার ওয়াটার্সের চোখে। হামজার ছবি পোস্ট করে ভূয়সী প্রশংসা করেছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশিদের উল্লাসও ছিল চোখে পড়ার মতো। জাতীয় ক্রিকেট দলের সাবেক তারকা শাহরিয়ার নাফীসই যেমন হামজার কৃতিত্বে গর্বিত হয়ে লিখেছেন, ‘হামজা চৌধুরীকে অভিনন্দন। প্রথম বাংলাদেশি হিসেবে এফএ কাপ জেতার জন্য। লেস্টার সিটিকেও অভিনন্দন। বাংলাদেশের জন্য গর্বের একমুহূর্ত। অন্তত আমি গর্বিত।’

চেলসিকে ১-০ গোলে হারিয়ে এফএ কাপের শিরোপা জিতে নিয়েছে লেস্টার সিটি। গোল করেছেন দলের বেলজিয়ান মিডফিল্ডার ইউরি তিয়েলেমানস। মূল একাদশে না থাকলেও ম্যাচের শেষদিকে ৮২ মিনিটে স্প্যানিশ আক্রমণাত্মক মিডফিল্ডার আয়োজে পেরেজের জায়গায় মাঠে নামেন হামজা। ইংল্যান্ডের তো বটেই, এফএ কাপকে গোটা বিশ্বেরই প্রাচীনতম ফুটবলীয় প্রতিযোগিতা মানা হয়। সে টুর্নামেন্ট বাংলাদেশি কিংবা বাংলাদেশি বংশোদ্ভূত কেউ জিতবেন, এত দিন অবিশ্বাস্য বলে মনে হতো। হামজার কল্যাণে এখন বাংলাদেশিদের সে স্বপ্নও বাস্তব। প্রথম বাংলাদেশি হিসেবে এফএ কাপের স্বাদ পেলেন হামজা। তবে মিনিট দশেক মাঠে থাকা হামজা মানুষের মন জয় করে নিয়েছেন ম্যাচ শেষে উদ্‌যাপনের সময়।

হামজার ছবি পোস্ট করা একজনের টুইট রি-টুইট করে ওয়াটার্স লিখেছেন, ‘হামজা চৌধুরী, আমার নায়ক তুমি। এগিয়ে যাও ফক্সেস (লেস্টারের ডাকনাম)! আগামী শনিবার ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে হাঁটু গেড়ে বোসো। রজারের পক্ষ থেকে ভালোবাসা।’

হামজার জন্ম ইংল্যান্ডে। তবে বাংলাদেশি পরিবারে জন্ম হওয়ার সুবাদে বাংলার আলো-বাতাস তাঁর চেনাই বলা চলে। মা রাফিয়া বাংলাদেশি। বাংলাদেশে সিলেট বিভাগের হবিগঞ্জের বাহুবল থানার স্নানঘাট গ্রামে তাঁর নানা বাড়ি। ছয় মাস বয়স থেকে পরিবারের সঙ্গে বাংলাদেশে যাতায়াত শুরু। প্রায় ২০ বার বাংলাদেশ সফর করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ এই তারকা খেলোয়াড়।

উল্লেখ্য, গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৮০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫২ জনই শিশু। অপর দিকে আহত হয়েছে এক হাজারের বেশি মানুষ। পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে কমপক্ষে ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। তা ছাড়া এখন পর্যন্ত ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে।