'আপনি আমাকে সালাম না দিতে পারেন অপমান করবেন না'

'আপনি আমাকে সালাম না দিতে পারেন অপমান করবেন না'

ঢাকা, ২৯ মার্চ (জাস্ট নিউজ) : মুক্তিযোদ্ধা কোটার কঠোর সমালোচনা করে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, মেধার দাম না দিয়ে দেশে যে কোটা পদ্ধতি, এর চেয়ে অপমানজনক ব্যবস্থা আর হতে পারে না। আমার মতে, এই কোটা মুক্তিযুদ্ধের চরম চেতনাবিরোধী।

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের পাঁচটা করে বোনাস দিচ্ছে। অবশ্য সেখানে আমার না নেই। কিন্তু যে কোটা পদ্ধতি এটা অপমানজনক। আপনি আমাকে সালাম না দিতে পারেন আমাকে অপমান করবেন না। আমি একজন মুক্তিযোদ্ধা হিসেবে এই অপমান আমার প্রাপ্য না।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘উন্নয়নশীল দেশে উত্তরণ এবং স্বৈরতন্ত্রে অবতরণ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি।

সরকারের উদ্দেশে জাফরুল্লাহ বলেন, দেশের উন্নয়ন যারা করেছে, যাদের কাঁধের ওপর দিয়ে আমরা টিকে আছি, তাদের আপনি মিছিল করতে দিতে হবে, আন্দোলন করতে দিতে হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ বলেন, দেশের উন্নয়নের কৃতিত্ব সরকারের না, এই কৃতিত্ব দেশের কৃষক, শ্রমিক ও জনগণের। সরকার যে এই দাবি করে তা বাতুলতা মাত্র। স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের তালিকায় যাওয়ার বিষয়ে সরকারি কর্মকর্তা নয়, দেশের কৃষক-শ্রমিকদের নিয়ে উৎসব করার কথা ছিল। তিনি বলেন, দেশে টেকসই উন্নয়ন করতে হলে স্বচ্ছতা, জবাবদিহি এবং আইনের যথাযথ ব্যবহার না হলে আত্মউন্নয়ন হবে, কিন্তু এর যে আসল উন্নয়ন তা হবে না।

এ সময় অন্যদের মধ্যে অধ্যাপক দিলারা চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম সবুজ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি, জাসদ (জেএসডি) সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বক্তব্য দেন।

 

(জাস্ট নিউজ/একে/২৩৫০ঘ.)