প্রেসিডেন্ট আইজিপি বেনজীর

সরকারি জমিতে ঢাকা বোট ক্লাব

সরকারি জমিতে ঢাকা বোট ক্লাব

অন্যের লিজ নেওয়া খাস জমিতে জোড় করে নির্মাণ করা হয়েছে ঢাকা বোট ক্লাব। নান্দনিক স্থাপনাটির নির্মাণ কাজ শুরু করার সময় থেকে লিজ গ্রহীতা জমির দখল বুঝে নিতে সরকারি বিভিন্ন দফতরে ছোটাছুটি করেও কোনো প্রতিকার পাননি।বর্তমান সময়ের আলোচিত এ ক্লাবটির সভাপতি হলেন পুলিশের বর্তমান আইজিপি বেনজীর আহমেদ।

চিত্রনায়িকা পরীমনিকে নির্যাতনের অভিযোগ ওঠার পর ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদসহ তিন সদস্যকে বহিষ্কার করেছে ক্লাব কর্তৃপক্ষ। তুমুল আলোচনার মধ্যে সোমবার রাতে ঢাকা বোট ক্লাব ক্লাবের কার্যনির্বাহী কমিটি জরুরি বৈঠকে বসে। ভার্চুয়ালি অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন পুলিশ প্রধান বেনজীর আহমেদ।

প্রতিকার না পেলেও লিজ গ্রহীতা বাৎসরিক ইজারা মূল পরিশোধ করেছেন সাভার আমিনবাজার ভূমি অফিসে। ঢাকা বোট ক্লাব কর্তৃক দখলকৃত জমির লিজ গ্রহীতা বিরুলিয়া এলাকার আতাউল্লাহ মাদবরের ছেলে সাইদুর রহমান সুজন।

খোঁজ নিয়ে জানা যায়, তুরাগ নদীর তীরে ঢাকা বোট ক্লাবের নির্মাণ কাজ শুরু করা হয় ২০২০ সালের শুরুর দিকে। জমি লিজের কোনো কাগজপত্র ছাড়াই জোর করেই সীমানা প্রাচীর নির্মাণ করে ঢাকা বোট ক্লাব কর্তৃপক্ষ। কিন্তু প্রকৃত পক্ষে ওই জমির লিজ গ্রহীতা সাইদুর রহমান সুজন মাতবর। নির্মাণ কাজ শুরু করার আগে লিজ বাতিল করা বা অন্য কোনো কাগজপত্র দেখাতে পারেনি ঢাকা বোট ক্লাব।

সাভারের আমিনবাজার ভূমি অফিস সূত্রে জানা যায়, বড়কাকর মৌজার ৪৮ নং খতিয়ানের আর এস ১৩০, এসএ দাগ নং ৯৭২ এবং আর এস ১২৯৭ নং দাগের ০.৭০ একর জমির লীজ গ্রহীতার নাম সাইদুর রহমান সুজন মাতবর।

এ ব্যাপারে আমিনবাজার সহকারী কমিশনার (ভূমি) হ্যাপি দাস বলেন, তুরাগ পাড়ের ঢাকা বোট ক্লাবের জমিটি আমাদের না, তবে ওই প্রজেক্টের আশপাশের জমি আমাদের আওতাধীন। বোট ক্লাবকে তুরাগ পাড়ে জমি লিজ দেওয়া হয়েছে কিনা? জানতে চাইলে এই কর্মকর্তা কোনো মন্তব্য করতে রাজি হননি।

সাইদুর রহমান সুজন বলেন, জমি লিজ নেওয়ার পর থেকে আমি সরকারি নির্ধারিত ফি প্রদান করে নবায়ন করা হয়েছে। তবে ঢাকা বোট ক্লাব তাদের নির্মাণ কাজ করার সময় আমার লিজ নেওয়া জমিও দখল করে রেখেছে। আমি অনেক চেষ্টা ও তদবির করেও জমি ফেরত নিতে পারিনি।

উল্লেখ্য, ৯ জুন মধ্যরাতে সাভারে অবস্থিত ঢাকা বোট ক্লাবে চিত্রনায়িকা পরীমনিকে ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টা করা হয় বলে তিনি অভিযোগ করেন। ঘটনার চার দিন পর রবিবার রাত ৮টার দিকে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে এবং রাত ১১টার দিকে সংবাদ সম্মেলন করে এ ঘটনা প্রকাশ করেন নায়িকা পরীমনি।

সোমবার সকালে ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদসহ ছয়জনের বিরুদ্ধে সাভার থানায় মামলা করেন তিনি। ওই দিনই প্রধান আসামি নাসির উদ্দিন মাহমুদ ও অমিসহ পাঁচজনকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।