পাটুরিয়া-দৌলতদিয়ায় নির্দেশনা অমান্য করে ফেরিতে বাস পারাপার

পাটুরিয়া-দৌলতদিয়ায় নির্দেশনা অমান্য করে ফেরিতে বাস পারাপার

করোনা পরিস্থিতি মোকাবিলায় কঠোর লকডাউনের মধ্যেও আজ মঙ্গলবার সকালে মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে ফেরিতে যাত্রীবাহী যানবাহন পারাপার করা হয়। দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা এসব যানবাহন যাত্রী নিয়ে ঢাকার দিকে রওনা হয়।

ঘাটসংশ্লিষ্ট ব্যক্তিদের ভাষ্য, গতকাল সোমবার রাতে রওনা হওয়া যাত্রীবাহী বাসগুলো আজ ভোরে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট এলাকায় এসে আটকা পড়ে। যাত্রীদের ভোগান্তির কথা বিবেচনা করে এসব বাস পারাপার করা হয়।

আজ মঙ্গলবার সকালে সরেজমিনে পাটুরিয়া ঘাটে দেখা যায়, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক আছে। সকাল সাড়ে ৮টার দিকে দৌলতদিয়া প্রান্ত থেকে ১০-১২টি যাত্রীবাহী বাস নিয়ে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর পাটুরিয়ার চার নম্বর ঘাট এলাকায় আসে। ফেরিতে বাসের যাত্রী ছাড়া তিন শতাধিক যাত্রী ছিলেন।

আজ সকাল ৯টার দিকে শাহ আলী ও রজনীগন্ধা নামের ফেরি দুটি যাত্রী ও যাত্রীবাহী বাস নিয়ে পাটুরিয়ার তিন নম্বর ঘাটে আসে। দুটি ফেরিতে ১৮ থেকে ২০টি যাত্রীবাহী বাস ছিল। এসব বাস ও ফেরি মিলিয়ে ছয় শতাধিক যাত্রী নদী পার হয়ে ঢাকায় যান। তবে পাটুরিয়া ঘাট থেকে কোনো যাত্রীবাহী বাস দৌলতদিয়া প্রান্তে দেখা যায়নি।

এদিকে পাটুরিয়া ঘাট এলাকায় নদী পারাপারে কোনো যাত্রীবাহী বাস না থাকায় সকাল থেকে পণ্যবাহী গাড়ি পারাপার করা হয়।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, দেশের সীমান্তবর্তী বিভিন্ন জেলায় করোনার সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। আক্রান্ত ব্যক্তিদের কারও কারও ভারতীয় ডেলটা ভেরিয়েন্টও দেখা গেছে। দেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলাগুলো থেকে যাত্রীরা ঢাকায় যান। এতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার শঙ্কা আছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে মানিকগঞ্জসহ ঢাকার চারপাশের ৭টি জেলায় সরকার আজ সকাল ৯টা থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করেছে। নির্দেশনা অনুযায়ী, ফেরিতে গণপরিবহন পারাপার করা যাবে না। তবে পণ্যবাহী যানবাহন পারাপার স্বাভাবিক থাকবে। তবে এই নির্দেশনা অমান্য করে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে আজ সকাল নয়টা পর্যন্ত যাত্রীবাহী বাস পারাপার করা হয়।

এ ব্যাপারে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) মো. জিল্লুর রহমান বলেন, পাটুরিয়া ঘাট থেকে ফেরিতে কোনো যাত্রীবাহী বাস পারাপার করা হচ্ছে না। তবে রাতে ও ভোরে আসা দৌলতদিয়া প্রান্তে আটকে থাকা কয়েকটি যাত্রীবাহী বাস ফেরিতে পাটুরিয়ায় আসে। সরকার–নির্দেশিত কঠোর লকডাউনের নির্দেশনা মেনে শুধু পণ্যবাহী যানবাহন পারাপার করা হচ্ছে।

এমজে/