১১ এপ্রিল রোহিঙ্গা ক্যাম্পে যাবেন মিয়ানমারের মন্ত্রী

১১ এপ্রিল রোহিঙ্গা ক্যাম্পে যাবেন মিয়ানমারের মন্ত্রী

ঢাকা, ২ এপ্রিল (জাস্ট নিউজ) : রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়ার কার্যকর সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। মস্কো সফররত মন্ত্রী মাহমুদ আলী রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে সোমবার দ্বিপক্ষীয় বৈঠকে এ সহায়তা চান। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে রোহিঙ্গা সংকট প্রশ্নে বাংলাদেশের দ্বিপক্ষীয় উদ্যোগের বিস্তারিত ব্যাখ্যা করেন মন্ত্রী।

মাহমুদ আলী রাশিয়াকে জানান, মিয়ানমারের সমাজকল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা ও পূনর্বাসন বিষয়ক মন্ত্রী ড. উইন মিয়াত আয়ে বাংলাদেশ সফর করবেন আগামী ১১ এপ্রিল। তিনি কক্সবাজারস্থ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আগ্রহী। রোহিঙ্গা সংকট শুরুর পর মিয়ানমারের অনেক মন্ত্রী বাংলাদেশে এসেছেন। কিন্তু এই প্রথম দেশটির কোনো মন্ত্রী ক্যাম্প পরিদর্শনে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী তার রাশিয়ান কাউন্টার পার্টকে এ-ও বলেন, রোহিঙ্গারা তাদের নিজ ভূমে ফিরতে চায়। তবে তারা নিরাপত্তা ও অধিকার নিশ্চয়তা নিয়েই ফিরতে চায়। রাখাইনে তাদের ফিরে যাওয়ার পর বসবাসের জন্য উপযুক্ত পরিবেশ যেমন বাড়িঘর এবং জীবন ধারণের সহায়ক পরিস্থিতি থাকতে হবে। রাখাইনে তাদের বাড়িঘর নির্মাণসহ অন্যান্য কাজে চীন, ভারত, জাপানসহ অনেকে সহায়তা করছে। রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমার আগে জাতিসংঘের শরণার্থী সংস্থাকে সম্পৃক্ত করতে না চাইলেও এখন তারা রাজি হয়েছে বলে জানান মন্ত্রী মাহমুদ আলী।

(জাস্ট নিউজ/একে/২৩২২ঘ.)