মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগের দাবিতে মানববন্ধন

মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগের দাবিতে মানববন্ধন

১২০০ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করে নিয়োগের দাবিতে মানববন্ধন করেছেন পরীক্ষার্থীরা। আজ সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানান তারা।

মানববন্ধনে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ-২০২০ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মো. আলমগীর হোসেন লিখিত বক্তব্যে বলেন, মেডিকেল টেকনোলজিস্টদের গুরুত্ব, কর্মপরিধি এবং করোনা মোকাবিলায় যে ভূমিকা তা বারবার আপনাদের মাধ্যমে উঠে এসেছে। দেশের জনস্বাস্থ্য বিশেষজ্ঞসহ সকল শ্রেণীপেশার মানুষ মেডিকেল টেকনোলজিস্টদের গুরুত্ব অনুধাবন করে বিভিন্নভাবে সরকারকে এদের নিয়োগ প্রদান ও কাজে লাগানোর জন্য অনুরোধ জানিয়ে আসছেন। কিন্তু অতীব দুঃখের বিষয়- রোগ নির্ণয়ের মতো এত বড় গুরু দায়িত্ব পালন এবং করোনা মোকাবিলায় জীবনের ঝুঁকি নিয়ে নমুনা সংগ্রহ, পরীক্ষা-নীরিক্ষা এবং ফলাফল প্রদানের মত স্পর্শকাতর কাজে নিয়োজিত থাকার পরও স্বাস্থ্য বিভাগ সব সময়ই আমাদের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করে আসছে যা অত্যন্ত হতাশার।

তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মোতাবেক প্রতি একজন চিকিৎসকের বিপরীতে ৩ জন নার্স ও ৫ জন টেকনোলজিস্ট অর্থাৎ চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্টের অনুপাত যথাক্রমে ১:৩:৫ থাকার নির্দেশনা থাকলেও বাংলাদেশের সরকারি পর্যায়ে ৩০ হাজার ডাক্তারের বিপরীতে মেডিকেল টেকনোলজিস্টের সংখ্যা মাত্র ৬৯৩১। যার মধ্যে ৪২৭৪টি পদ পূরণ রয়েছে (হেলথ বুলেটিন-২০১৯)। যেখানে এটি হওয়ার কথা ১ লক্ষ ৫০ হাজারেরও বেশি। আমরা মেডিকেল টেকনোলজিস্টরা দীর্ঘদিন ধরে আমাদের বিভিন্ন দাবি-দাওয়া কর্তৃপক্ষের কাছে জানিয়ে আসছি।

কিন্তু তাদের নির্লিপ্ততার জন্য আমরা স্তম্ভিত। রোগী শনাক্তকরণে টেস্টের সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে এবং কোভিড-১৯ মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে জরুরি ভিত্তিতে ১২০০টি মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগ প্রক্রিয়ার লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেছি। এরপর দীর্ঘ সাত মাসের বেশি সময় কেটে গেছে। কিন্তু ওই পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করার জন্য কর্তৃপক্ষের নিকট বারবার আবেদন জানিয়ে আসলেও কোনরূপ সাড়া শব্দ না পাওয়ায় আমরা সংক্ষুব্ধ।

তিনি বলেন, টেস্টের সংখ্য বৃদ্ধি, সে অনুযায়ী চিকিৎসা সেবা অব্যাহত রাখতে এবং করোনার চ্যালেঞ্জ মোকাবিলায় জরুরি ভিত্তিতে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ-২০২০ এর চূড়ান্ত ফলাফল অবিলম্বে প্রকাশের দাবি জানাচ্ছি। এসময় কয়েক শতাধিক মেডিকেল টেকনোলজিস্ট পরীক্ষার্থী মানববন্ধনে অংশ নেন।