রামেকে ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে দ্বিগুণ

রামেকে ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে দ্বিগুণ

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে।

রোববার (১৯ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে আজ সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টার মধ্যে তাদের মৃত্যু হয়।

এর আগে, শনিবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে রোববার (১৯ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় চারজনের মৃত্যু হয়েছে। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় পূর্ববর্তী ২৪ ঘণ্টার তুলনায় রামেকে মৃত্যু বেড়েছে প্রায় দ্বিগুণ।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনায় দুজন এবং করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে পাঁচজন মারা গেছেন। এর মধ্যে করোনায় রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের একজন করে প্রাণ হারিয়েছেন। আর করোনার উপসর্গ নিয়ে রাজশাহীর দুজন, নওগাঁর দুজন এবং নাটোরের একজন মারা গেছেন।

এদিকে ২৪০ শয্যার করোনা ইউনিটে আজ সোমবার সকাল পর্যন্ত রোগী ভর্তি ছিলেন ১২৪ জন। এক দিন আগেও এই সংখ্যা ছিল ১৩০। বর্তমানে রাজশাহীর ৫৫ জন, চাঁপাইনবাবগঞ্জের ১৭ জন, নাটোরের ১৭ জন, নওগাঁর ১৩ জন, পাবনার ১৪ জন, কুষ্টিয়ার দুজন, চুয়াডাঙ্গার তিনজন, সিরাজগঞ্জের একজন এবং মেহেরপুরের দুজন হাসপাতালে ভর্তি রয়েছেন।

হাসপাতালে করোনা নিয়ে ভর্তি রয়েছেন ২৪ জন। করোনা উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৭০ জন। করোনা ধরা পড়েনি ভর্তি ৩০ জনের। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১৮ জন। এই এক দিনে হাসপাতাল ছেড়েছেন ১৯ জন। এর আগে রোববার রামেক হাসপাতাল ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে দুজনের নমুনায়।

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ১৪৩ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৭ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ৩ দশমিক ১৯ শতাংশ এবং জয়পুরহাটের ১১ দশমিক ১১ শতাংশ নমুনায় করোনা ধরা পড়েছে।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৬ হাজার ৬৯ জন এবং আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭১ হাজার ৯২০ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট মারা গেছেন ৪৭ লাখ ৫ হাজার ৩৮৪ জন এবং আক্রান্ত হয়েছেন ২২ কোটি ৯২ লাখ ৮৩ হাজার ৬৪২ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০ কোটি ৫৯ লাখ ৩ হাজার ৬৮৫ জন।

এর আগে, রোববার (১৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ৬ হাজার ৭৬৪ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১৬ হাজার ৭৮৪ জন। আর শনিবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা যান ৮ হাজার ৪৪৭ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৩ হাজার ৮৮৭ জন। তার আগের দিন শুক্রবার (১৭ সেপ্টেম্বর) মারা গিয়েছিলেন ১০ হাজার ৩৫৩ জন এবং আক্রান্ত হয়েছিলেন ৫ লাখ ৬৮ হাজার ৪৫২ জন।

এমজে/