‘জীবন নিয়ে হলে ফিরতে পারব কিনা, তাও জানি না’

‘জীবন নিয়ে হলে ফিরতে পারব কিনা, তাও জানি না’

ঢাকা, ৯ এপ্রিল (জাস্ট নিউজ) : কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের সময় ঘটে যাওয়া এক করুণ কাহিনী তুলে ধরেছেন তাসনিম আফরোজ ইমি নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী।

রবিবার রাতে ছাত্রীদের ওপর হামলার ঘটনা স্বচক্ষে দেখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তুলে ধরেন ওই ছাত্রী। ইমির ফেসবুকে দেয়া স্টাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হল:

রাত প্রায় একটা। কোটা সংস্কার আন্দোলনের দাবিতে রোকেয়া, বঙ্গমাতা, মৈত্রী হলের আপুরা তখন বাহিরে। আমাদের হলের মেয়েরাও বাইরে আন্দোলনের জন্য যাবার চেষ্টা করছে। কিন্ত হলগেট খোলার জন্য স্লোগান দিচ্ছে। কিন্ত কিছুতেই কিছু হচ্ছে না। প্রায় ঘন্টাখানেক চেষ্টা করার পর অবশেষে হলগেট খুলে বাইরে বেরিয়ে এলাম আমরা। সেখানে প্রায় ঘন্টাখানেক রাজু ভাষ্কর্যের সামনে স্লোগান দিতে থাকি আমরা। হঠাত মহসিন হলের দিক থেকে কারা যেন ছুটে আসে আমাদের দিকে। অনবরত ইট ছুঁড়তে থাকে। জ্বি হ্যাঁ, মেয়েদের দিকেই ইট পাটকেল ছুঁড়তে থাকে সোনার ছেলেরা। পুলিশও ছিলনা তখন।

আমরা এলোমেলোভাবে টিএসসির দিকে ছুটতে থাকি। দিকবিদিক ছুটতে ছুটতে আমি পড়ে যাই একেবারে পেছনে। টিএসসির গেটে ঢুকতে গিয়ে আটকে যাই। তখনো পেছন দিয়ে ইট মেরেই যাচ্ছে। আমার ঠিক পেছনেই এক ভাইয়া ছিল। ইট লাগে তার মাথায়। বলা যায়, আমাদের, মানে মেয়েদের বাঁচাতে গিয়েই ইট লাগে উনার মাথায়। রক্তে ভেসে যাচ্ছে মুখ, আমি হতভম্বের মত তাকিয়ে আছি। ভিতরেও ঢোকা যাচ্ছে না। এক পর্যায়ে পড়ে যাই মাটিতে। ভাইয়া চিৎকার করছে, ভাই আমার মাথা ফাটছে, ভাই আমারে বাচান। অসহায়ের মত পড়ে থাকি। নড়ার মতনও অবস্থা ছিলনা তখন। অনেক কষ্টে যতক্ষণে টিএসসির ভেতরে ঢুকতে পারি, ততক্ষণে দুই পা রীতিমতো পিষ্ট, হাঁটার মত শক্তি নাই। অসহ্য যন্ত্রণা।

যখন আটকা পড়েছিলাম, তখন যে বেঁচে ফিরতে পারব এই আশা ছেড়ে দিয়েছিলাম। ভাবছিলাম বোধহয় মারা যাচ্ছি। আমার পেছনে ভাইয়াটা। ইট লাগে ঠিক তার মাথার পেছনে। রক্তে ভেসে যাচ্ছে। তাড়াতাড়ি তাকে ভেতরে নেয়া হল। মাথায় কাপড় দেবার পরেও রক্ত বন্ধ হয়না। আরো একটা কাপড় বেঁধে দেয়া হল। ততক্ষণেও থামে না। তারপর আমি আমার ওড়না দিয়ে দিলাম। রক্ত তখনও থামছে না। মানুষটা কি করুণ ভাবে বলে যাচ্ছিল, আমাকে বাচান ভাই। আম্মুকে ডাকছিল। প্রায় ১৫ মিনিট এভাবেই থাকে।

তারপর পেছনের দরজা দিয়ে কোনোমতে তাকে মেডিকেলে পাঠানো হয়। বাইরে তখন তুমুল সংঘর্ষ। আর টিএসসির ভেতর গুরুতরভাবে আহত কিছু রক্তাক্ত শরীর। তাদের চিকিৎসার জন্য বাইরে পাঠানো হবে, এমন অবস্থাও নেই। না প্রেস, আর না কোনো নেট সংযোগ। যাদের দেখলাম, তাদের প্রায় সবগুলো মুখ চেনা। ক্যাম্পাসের বড়, ছোট ভাইবোন। চেতনাবাজরা এদেরকেই কি নির্দ্বিধায় আজেবাজে ট্যাগ লাগিয়ে, নিজেরাই আক্রমণ করে এখন আবার ফেসবুকে সুশীলতা দুচাচ্ছে!

নিজের চোখে পুরো ঘটনা না দেখলে হয়ত আমিও চেতনাবাজদের রাতকে দিন বানানোর কেচ্ছা বিশ্বাস করে বসতাম। ভাবতাম আন্দোলন না, সহিংসতা হচ্ছে। আর উনারা উদ্ধার মারাতে এসেছেন! ফ্রেন্ডলিস্টে উনাদের সংখ্যাটাই বেশি কিনা! আমার হঠাত করে মনে হলো, একাত্তরে হানাদারদের চাইতে রাজাকারেরা আমাদের ক্ষতি করেছিল বেশি। ঠিক যেমন নব্য রাজাকারেরা মেয়েদেরকে পর্যন্ত রেহাই দেয়নি। ইট পাটকেল ছুঁড়েছে, রক্তাক্ত করেছে!

যাই হোক, টিএএসসির ভেতর ঢুকে দেখলাম আমার হলের এক আপুর মাথা ফেটে গেছে। ইট লেগেছে মাথার মাঝ বরাবর। মৈত্রী হলের এক আপু গুরুতর আহত। যে ভাইয়াটা আমার পেছনে ছিল, উনার ইট লেগেছিল মাথার পেছনে। অনেকগুলো ভাইয়ার পা রক্তাক্ত। ফুঁপিয়ে রইলাম টিএএসসির ভেতর। সকাল পর্যন্ত জীবন নিয়ে হলে ফিরতে পারব কিনা, তাও জানিনা তখন। এমন সময় পোক্টর এলেন। বোধহয় ভুল করেই চলে এসেছিলেন। ছাত্ররা তাকে তাদের দাবিদাওয়া বলল, দোষীদের বিচার চাইল। তিনি কিছুক্ষণ অহেতুক আস্ফালন করে বিদায় হলেন।

এমন সময় ছোটবোন মৌসুমি কান্নাকাটি শুরু করল, ওর রুমমেট হাসপাতালের ইমার্জেন্সিতে। সাথে সাথে রওনা দিলাম ঢাকা মেডিকেলের উদ্দেশ্যে। এসে দেখি আপুর মাথায় বিশটা সেলাই! কর্তব্যরত ডাক্তার বললেন, রাত থেকে প্রায় ৬০জনকে চিকিৎসা দিয়েছেন তিনি। সবাই আমার ক্যাম্পাসের। ভোর পাঁচটায় যখন এই পোস্ট লিখতে শুরু করি, তখনও মেডিকেলের ভেতর চোখ জ্বলছে। বাইরে টিয়ারগ্যাস ছোঁড়া হয়েছে। হাসপাতালের সাধারণ রোগী, ডাক্তার সবাইকে মাশুল দিতে হচ্ছে কোটা সংস্কার আন্দোলনের!

এখনো মেডিকেলে আছি। পাঁচটার দিকে এক ভাইয়াকে আনা হলো তার মাথার পেছনে ফাটা, নাক ফাটা, হাতে রক্ত পায়ে রক্ত! কাঁদতে কাঁদতে তাকে নিয়ে দৌড়াদৌড়ি দেখলাম। এখন সিটিস্ক্যান করতে দিয়েছে।

আক্ষেপ একটাই। কোনো মিডিয়াকে দেখলাম না আসল ঘটনা প্রকাশ করতে, কোনো রাজপথের সৈনিক এগিয়ে এল না মেয়েদের বাঁচাতে! অবশ্য অপরদিক দিয়ে ইট ছুঁড়ে দেশ ও জাতিকে উদ্ধার করেছিল বটে! আর ফেসবুকে তাদের একএকজনের খাড়াইয়া যাওয়া চেতনা, বিশ্লেষণ দেখে যারপরনাই মুদ্ধ হয়ে গেলাম! এরাই ভবিষ্যতে নেতৃত্ব দেবে দেশকে! যে পাঁচ শতাধিক ছাত্রছাত্রী(যার দুই তৃতীয়াংশের বেশি ছাত্রী ছিল) চরম অনিশ্চয়তার ভেতর ছিলাম, অন্তত একজনের অভিশাপ ঠিকঠাকমত লাগলেও যেন সব কিছু ধ্বংস হয়ে যায়। সবকিছু!

(জাস্ট নিউজ/এমআই/২৪০৬ঘ.)