ছাত্র-ছাত্রীদের হয়রানি না করার আহ্বান

কোটা বাতিলে দ্রুত প্রজ্ঞাপন জারি ও আটকদের মুক্তি দাবি

কোটা বাতিলে দ্রুত প্রজ্ঞাপন জারি ও আটকদের মুক্তি দাবি

ঢাকা, ১২ এপ্রিল (জাস্ট নিউজ) : সরকারি চাকরিতে নিয়োগে কোটা পদ্ধতি বাতিল করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীরা। তারা দ্রুত সময়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের বিষয়ে প্রজ্ঞাপন জারি করার আহ্বান জানিয়েছেন। এ ছাড়া আন্দোলনকালে আটক ছাত্রদের অবিলম্বে মুক্তি দেয়ার ও কোনো মামলায় সাধারণ ছাত্রদের হয়রানি না করতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকারপ্রধানের কাছে দাবি জানান।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

সংগঠনের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আমাদের দাবি মেনে নেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অশেষ ধন্যবাদ জানাচ্ছি। কোটাপ্রথা বিলুপ্ত করায় আমরা তরুণ সমাজ প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ। সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীর এ ঘোষণা গেজেট আকারে প্রকাশের জন্য আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনকালে সারাদেশে আমাদের যেসব ভাইবোন আহত হয়েছেন, তাদের সুচিকিৎসার ব্যবস্থা করার জন্য এবং ভবিষ্যতে তারা যেন কোনো প্রকার হয়রানির শিকার না হয় তার ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রীকে আহ্বান জানাচ্ছি।

সংবাদ সম্মেলন থেকে কোটা পদ্ধতি বাতিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণাকে স্বাগত জানিয়ে চলমান আন্দোলন স্থগিত করার ঘোষণা দেয় ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

পরে কোটা বিলুপ্ত হওয়ায় ক্যাম্পাসে আনন্দ মিছিল বের করা হয়। এতে নেতৃত্ব দেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক নুরুল ইসলাম, মো. রাশেদ খান ও মো. উজ্জ্বল মিয়া প্রমুখ।

কোটা সংস্কারের দাবিতে গত ফেব্রুয়ারি থেকে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতৃত্বে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা ধারাবাহিকভাবে আন্দোলন করে আসছিলেন।

সর্বশেষ গত রবিবার দাবি আদায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শাহবাগ পর্যন্ত গণপদযাত্রা কর্মসূচি পালন করেন। আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে গিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। একপর্যায়ে রাত ৮টার দিকে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে লাঠিপেটা ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ।

পরে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অবস্থান নিলে রাত ১০টায় সেখানেও অভিযান চালায় পুলিশ। একই সময় ছাত্রলীগ নেতাকর্মীরাও আন্দোলনকারীদের ওপর চড়াও হয়। এ নিয়ে ক্যাম্পাসজুড়ে দফায় দফায় সংঘর্ষ হয়। আন্দোলন চলাকালেই মধ্যরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে ভাঙচুর চালায় অজ্ঞাত মুখোশধারীরা।

পরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের রাতভর সংঘর্ষ হয়। ছাত্রদের আক্রান্ত হওয়ার খবর শুনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তত পাঁচ ছাত্রী হল থেকে ছাত্রীরা গভীর রাতে মিছিল নিয়ে ক্যাম্পাসে বেরিয়ে আসেন। পরে ছাত্রছাত্রীরা টিএসসিতে অবস্থান নিলে সেখান হামলা চালিয়ে ছত্রভঙ্গ করে দেয়া হয়।

এর পর সোমবার সকালে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ এসএম জাকির হোসাইনের নেতৃত্বে শহীদুল্লাহ হলে আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনা ঘটে।

এ সময় গুলিবর্ষণের ঘটনা ঘটলে আন্দোলনকারী ও সাধারণ ছাত্ররা একযোগে ধাওয়া দিয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের দোয়েল চত্বর পর্যন্ত নিয়ে আসে। সেখানে অবস্থানের একপর্যায়ে পুলিশ লাঠিপেটা ও কাঁদান গ্যাস নিক্ষেপ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এর পর শিক্ষার্থীরা হলে ফিরে যায়।

এদিকে সোমবার দুপুরে কোটা সংস্কারের পাঁচ দফা দাবি নিয়ে আন্দোলনকারীরা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরর সঙ্গে বৈঠকে বসেন। সেখানে সরকারের পক্ষ থেকে দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হলে আন্দোলনকারীরা ৭ মে পর্যন্ত আন্দোলন স্থগিত রাখার ঘোষণা দেন। তবে বৈঠক শেষে বিকালে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা টিএসসির রাজু ভাস্কর্যে পৌঁছলে সমবেত শিক্ষার্থীরা কোটা সংস্কারের সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন স্থগিত না করার দাবি জানান।

এদিকে রাতে সংসদ অধিবেশনে আন্দোলন সম্পর্কে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিরূপ মন্তব্য করেন। এদিন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ভ্যাট আদায় করা হবে বলে জানান। এর পর মঙ্গলবার দিনভর রাজধানীর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভ্যাট প্রত্যাহার ও কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করেন। এ ছাড়া কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলে।

এদিকে কৃষিমন্ত্রীকে বিকাল ৫টা পর্যন্ত বক্তব্য প্রত্যাহারের দাবি জানায় ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। পরে এ দাবি পূরণ না হওয়াকে কেন্দ্র করে বিকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে জড়ো হয় কয়েক হাজার শিক্ষার্থী। তারা কোটা সংস্কারে প্রধানমন্ত্রীর ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান। পরে আন্দোলনকারীরা বুধবার থেকে সকাল-সন্ধ্যা বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে হলে ফিরে যান।

এদিকে রাত ১২টার দিকে সুফিয়া কামাল হলে কোটা আন্দোলনকারীদের ওপর হল শাখা ছাত্রলীগের সভানেত্রী ইফফাত জাহান এশার নেতৃত্বে হামলার ঘটনা ঘটে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়জুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে বিশ্ববিদ্যালয় থেকে এশাকে বহিষ্কারের ঘোষণা করেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। ছাত্রলীগ থেকেও তাকে বহিষ্কার করে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি।

এদিকে বুধবার সকাল সাড়ে ৯টায় গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে কোটা সংস্কারের বিষয়ে কথা বলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন।

এ সময় প্রধানমন্ত্রী তাদের বলেন, সরকারি চাকরিতে নিয়োগে কোনো কোটাই থাকবে না। শতভাগ নিয়োগ মেধার ভিত্তিতে হবে।

ছাত্রলীগর দুই শীর্ষনেতার কাছ থেকে প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত অবহিত হয় ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা। তবে তারা এ বিষয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে সরাসরি ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান।

পরে জাতীয় সংসদের অধিবেশনে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন- কোটা নিয়ে যখন এতকিছু, তখন কোটাই থাকবে না। কোনো কোটার দরকার নেই। কোটা পদ্ধতি তুলে দিলাম। প্রতিযোগিতার মাধ্যমে সবাই চাকরিতে আসবে। আর ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধীদের চাকরির জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আন্দোলন অনেক হয়েছে। এবার তাদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান তিনি।

(জাস্ট নিউজ/এমআই/১২০৭ঘ.)