জাতিসংঘ মিশনে যাবার শখ সরকারি কর্মকর্তাদের

জাতিসংঘ মিশনে যাবার শখ সরকারি কর্মকর্তাদের

জাতিসংঘ মিশনে বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টির প্রস্তাব এসেছে চলমান জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন থেকে। জনপ্রশাসন মন্ত্রণালয়–সম্পর্কিত আলোচনার জন্য লিখিত এ প্রস্তাব দেন রংপুরের বিভাগীয় কমিশনার। এর যুক্তি হিসেবে বলা হয়, বর্তমানে জাতিসংঘ মিশনে সেনা, নৌ, বিমানবাহিনীসহ পুলিশ ও আনসার সদস্যরা কাজ করছেন। এ বিষয়ে আন্তবাহিনী সমন্বয়ের প্রয়োজন আছে।

বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন মন্ত্রণালয়–সম্পর্কিত আলোচনা শেষে সাংবাদিকেরা এ প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম বলেন, ইউএন মিশনের বিষয়টি নির্ভর করে যে দেশে ইউএন মিশন যাবে এবং সেখানে ইউএনের তরফ থেকে চাহিদার ওপর ভিত্তি করে। যেসব দেশের লোকজন ইউএন মিশনে বেশি কাজ করেন, সেসব দেশের লোকজন এ সুযোগ-সুবিধাগুলো পান। এ বিষয়ে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পত্র দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রন ছড়িয়ে পড়ায় সর্বোচ্চ সতর্কতা মানার পরামর্শ দেওয়া হয়েছে ডিসিদের। এ বিষয়ে জনপ্রশাসনসচিব বলেন, অমিক্রন খুব বেশি ছড়াচ্ছে। ডিসিরা আগে যেমন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, আগের মতো এখনো সর্বোচ্চ সতর্ক থেকে, স্বাস্থ্যবিধি মেনে জেলা পর্যায়ে যাতে সব কার্যক্রম পরিচালিত হয়, এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।