ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্য, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভিসির কুশপুত্তলিকা দাহ

ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্য, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভিসির কুশপুত্তলিকা দাহ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে তাঁর কুশপুত্তলিকা দাহ করেছেন শিক্ষার্থীরা। আজ বুধবার বেলা একটার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে তাঁর কুশপুত্তলিকা দাহ করা হয়। এর আগে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারসংলগ্ন সড়কে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

 

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে এখন আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এর মধ্যে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের একটি অডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে তিনি বলেছেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের সহজে কেউ বউ হিসেবে নিতে চায় না।’ এ ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

মানববন্ধন চলাকালে বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ বলেন, বিশ্ববিদ্যালয় গবেষণা ও জ্ঞান উৎপাদনের জায়গা। সেখানে দলদাস ও বিকৃত মস্তিষ্কের লোকেদের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে গবেষণার পরিবেশ নষ্ট করা হচ্ছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের জানা উচিত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েরা গবেষণা, শিক্ষা, খেলাধুলাসহ সব অঙ্গনে নেতৃত্ব দিচ্ছেন।

সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী নিগার সুলতানা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কথা শোনার পর আমাদের মধ্যে শ্রদ্ধাবোধ জাগ্রত হওয়ার কথা। কিন্তু ফরিদ উদ্দিন আহমেদ আমাদের নিয়ে যে কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন, তাতে ঘৃণাবোধ হয়েছে। এ রকম অসম্মানজনক মন্তব্যের জন্য তাঁকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে।’

বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী সামিয়া হাসানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন মো. রাসেল, জিল্লুর রহমান, নুরুজ্জামান প্রমুখ।