প্রশিক্ষণ নিতে নেদারল্যান্ডসে গিয়ে উধাও ২ পুলিশ কনস্টেবল

প্রশিক্ষণ নিতে নেদারল্যান্ডসে গিয়ে উধাও ২ পুলিশ কনস্টেবল

নেদারল্যান্ডসে প্রশিক্ষণ নিতে গিয়েছিল চট্টগ্রাম মহানগর পুলিশের আট সদস্যের একটি প্রতিনিধিদল। প্রশিক্ষণ শেষে গত মঙ্গলবার দেশে ফিরেছেন দলের ছয়জন। তবে দুজন কনস্টেবলের খোঁজ পাওয়া যাচ্ছে না।

চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বিষয়টি নিশ্চিত করেছেন। নিখোঁজ দুজন কনস্টেবল হলেন মো. শাহ আলম ও রাসেল চন্দ্র দে।

পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ বলেন, নগর পুলিশের ডগ স্কোয়াড পরিচালনার দক্ষতা অর্জনে ৯ মে নেদারল্যান্ডসে প্রশিক্ষণ নিতে গিয়েছিলেন পুলিশ সদস্যরা। ফিরতি ফ্লাইটের আগের দিন দুই কনস্টেবল হোটেল থেকে বের হন। এরপর তাদের আর খোজ পাওয়া যায়নি। তাদের বিষয়ে পুলিশ সদর দপ্তরকে জানানো হয়েছে।

পুলিশ কমিশনার বলেন, তাঁদের বিষয়ে তদন্ত শুরু হয়েছে। দূতাবাসের মাধ্যমে প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে।

ডগ স্কোয়াড গঠনের জন্য গত বছরের মাঝামাঝি সময়ে পুলিশ সদর দপ্তরে প্রস্তাব পাঠায় চট্টগ্রাম নগর পুলিশ। প্রস্তাবনা অনুযায়ী, নগর পুলিশে দুটি ভিন্ন প্রজাতির ২০টি প্রশিক্ষিত কুকুর যোগ হবে। এর মধ্যে ৮টি জার্মান শেফার্ড ও ১২টি ল্যাব্রাডার।

কুকুর সরবরাহ ও প্রশিক্ষণের দায়িত্ব পায় মেসার্স রিফা এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদার প্রতিষ্ঠান। সে অনুযায়ী ‘ম্যানেজমেন্ট, হ্যান্ডলিং অ্যান্ড ট্রেইনিং অব ডগ’ বিষয়ে প্রশিক্ষণ নিতে পুলিশের প্রতিনিধিদলটি নেদারল্যান্ডসে যায়।

নগর পুলিশের সহকারী কমিশনার মোহাম্মদ বেলায়েত হোসেনের নেতৃত্বে ওই দলে ছিলেন একজন উপপরিদর্শক (এসআই-সশস্ত্র), একজন নায়েক ও পাঁচজন কনস্টেবল। দুজন নিখোঁজের বিষয়ে বেলায়েত হোসেন কিছু বলতে রাজি হননি।

এ বিষয়ে পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) কামরুজ্জামান বলেন, ‘আমরা প্রকৃত ঘটনা জানার চেষ্টা করছি। তাদের কোনো বিপদ হয়েছে নাকি ইচ্ছাকৃতভাবে তারা বিদেশে রয়ে গেছেন, সেটা তদন্ত করে দেখা হচ্ছে। প্রকৃত ঘটনা জানার পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’