ধর্মীয় ভাবগাম্ভীর্যে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত

ধর্মীয় ভাবগাম্ভীর্যে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত

ঢাকা, ২ মে (জাস্ট নিউজ) : যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশের ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় রাতভর নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে মহিমান্বিত এ রজনীটি অতিবাহিত করেন।

রাতভর ইবাদত বন্দেগি ছাড়াও পবিত্র এই রাতে মুসলমানরা মৃত মা-বাবা, আত্মীয়স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেন। এছাড়া মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত করা হয়।

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন মুসলিম দেশে রাতটি ততটা গুরুত্বের সঙ্গে পালিত না হলেও ভারতীয় উপমহাদেশে রাতটিকে বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই রাতকে কেন্দ্র করে ধর্মীয় আবেগ ও ভাবগাম্ভীর্য বিরাজ করে।

শবে বরাত উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে মসজিদগুলোতে গতরাতে ঢল নামে মুসল্লিদের। এশার নামাজের সময় দেশের প্রায় প্রতিটি মসজিদই ভরে যায় কানায় কানায়। নামাজ, কোরআন তেলাওয়াত, তাসবিহ-তাহলিলসহ বিভিন্ন নফল ইবাদত করেন ধর্মপ্রাণ মুসলমানেরা। পরে দুই হাত তুলে মহান আল্লাহর দরবারে দোয়া করেন। পাপ থেকে মুক্তি আর পরম করুণাময়ের অপার সন্তুষ্টি অর্জনে কান্নায় ভেঙে পড়েন অনেকে।

শবে বরাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর মধ্যে ছিল ওয়াজ মাহফিল, কোরআন তিলাওয়াত, মিলাদ, হামদ, নাত, নফল ও তাহাজ্জুদের নামাজ আদায় এবং আখেরি মোনাজাত। সবশেষে ফজরের নামাজের পর আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়। আখেরি মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।

এদিকে মহিমান্বিত রাতটি উপলক্ষে রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলে আইনশৃঙ্খলা বাহিনী। বিশেষ করে বায়তুল মোকাররম, মিরপুর শাহ আলী মাজার, আজিমপুর কবরস্থান ঘিরে নিরাপত্তা বাড়ানো হয়। রাজধানীর সব থানা ও পাড়া মহল্লার মসজিদ ও কবরস্থানে বাড়ানো হয় নিরাপত্তা। পুলিশের পাশাপাশি র‌্যাব, গোয়েন্দা সংস্থার কমকর্তারা মাঠে কাজ করেন।

(জাস্ট নিউজ/জেআর/১০৪০ঘ.)