প্রতারণার অভিযোগে রাবির দুই ছাত্রসহ গ্রেপ্তার ৩

প্রতারণার অভিযোগে রাবির দুই ছাত্রসহ গ্রেপ্তার ৩

মুঠোফোনের অ্যাপ ইমো হ্যাকিংয়ের মাধ্যমে আর্থিক প্রতারণার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই ছাত্রসহ ৩ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড আবেদন করলে বিজ্ঞ আদালত ১ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

রোববার (১৩ নভেম্বর) আনুমানিক সকাল সাড়ে ৭টায় রাজশাহী নগরীর চন্দ্রিমা থানার চকপাড়া এলাকা থেকে মেসে থাকাকালীন তাদের গ্রেফতার করা হয় বলে জানা গেছে।

রাবির দুই শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সাকিব খান (২২) ও মো. রেজোয়ান আহমেদ (২৩), রেজোয়ানের বাসা যশোরে ও সাকিবের বাসা নাটোরে। অন্যজন হলেন রবিন আলী (২১)।

গ্রেফতারের সময় আটককৃতদের কাছ থেকে ইমো হ্যাক ও প্রতারণার কাজে ব্যবহৃত ৭টি মোবাইল ফোন এবং ৭টি সিম কার্ড জব্দ করা হয় । তারা দীর্ঘদিন থেকে পরস্পর যোগসাজসে ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের ইমো ব্যবহারকারীদের ইমো হ্যাক করতো। চক্রের সদস্যরা প্রথমে ইমো ব্যবহারকারী প্রবাসীদের নম্বর সংগ্রহ করেন। পরে তারা কৌশলে টার্গেট করা প্রবাসীর ওয়ান টাইম পাসওয়ার্ড হাতিয়ে নেন। পাসওয়ার্ড পাওয়ার পর তারা সেই আইডি থেকে পাঠানো কথোপকথন ও ম্যাসেজ পর্যবেক্ষণ করেন। এক পর্যায়ে হ্যাক করা আইডি ব্যবহার করে স্বজনদের দুর্ঘটনা বা অসুস্থতার কথা বলে প্রবাসীদের বিকাশে বড় অংকের টাকা পাঠাতে বলেন।

এ বিষয়ে খিলগাঁও থানার নিয়মিত মামলার ভিত্তিতে অভিযান পরিচালনা করে অপরাধীদের গ্রেফতার করে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের একটি দল।

উল্লেখ্য, ডিসি সাইবার ক্রাইম আ.ফ.ম. আল কিবরিয়া, পিপিএম এর সার্বিক তত্ত্বাবধায়নে সহকারী পুলিশ কমিশনার মো. আরিফুল হোসেইন তুহিন এর নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়।