চাঁপাইনবাবগঞ্জে আশঙ্কাজনক হারে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নামছে

চাঁপাইনবাবগঞ্জে আশঙ্কাজনক হারে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নামছে

চাঁপাইনবাবগঞ্জে মিঠা পানির বদলে উঠছে লবণাক্ত ও উষ্ণ পানি। একইসঙ্গে উত্তোলনের চাপ বেশি থাকায় আশঙ্কাজনক হারে নেমে যাচ্ছে ভূগর্ভস্থ পানির স্তর। পৌরসভা জুড়ে এখন সুপেয় পানির অভাবে স্বাস্থ্যঝুঁকিতে স্থানীয়রা।

উত্তরের জেলা চাঁপাইনবাবগঞ্জে পানিতে আর্সেনিকের ভয়াবহতার পর এবার সুপেয় পানির সংকটে পৌরসভাবাসী।

দূরদূরান্ত থেকে বিশুদ্ধ পানি সংগ্রহ কিংবা কিনে খাচ্ছেন জোড়বাগান, চাঁদলাই, শিবতলা, রাজারামপুরমহ বেশ কয়েকটি এলাকার মানুষ। তবে যাদের উপায় নেই বাধ্য হয়েই পান করতে হচ্ছে নোনতা ও গরম পানি। এতে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি।

চাঁপাইনবাবগঞ্জে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাম্প্রতিক গবেষণায় দেখা যায়, জেলার ৮০০ থেকে ১ হাজার ফুট গভীরের পানিতে লবণের পরিমাণ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি।

চাঁপাইনবাবগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার সরকার জানান, চাঁপাইনবাবগঞ্জ বাসীর জন্য একমাত্র অপশন হলো সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের পানি ব্যবহার করা।

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী ইমরান হোসেন জানান, আমাদের একটা সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট দিয়ে ১৫টি ওয়ার্ডে প্রায় সাড়ে তিন লাখ মানুষকে সুপেয় পানি প্রদান করা চ্যালেঞ্জিং।

পরিস্থিতি ভাবাচ্ছে কর্তৃপক্ষকেও। তবে সংকট নিরসনের আশ্বাস দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার পৌর মেয়র মোখলেসুর রহমান।

চাঁপাইনবাবগঞ্জে প্রতিদিন বিশুদ্ধ পানির প্রয়োজন হয় প্রায় পৌনে ৩ কোটি লিটার। তবে একটি সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট ও ২৫টি ডিপ টিউবওয়েলের মাধ্যমে সরবরাহ করা যাচ্ছে ২ কোটি লিটারের মতো।