প্রেসিডেন্ট নির্বাচন ১৯শে ফেব্রুয়ারি

প্রেসিডেন্ট নির্বাচন ১৯শে ফেব্রুয়ারি

দেশের ২২তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৯শে ফেব্রুয়ারি। আগ্রহীদের ১২ই ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনারের কাছে (সিইসি) মনোনয়নপত্র জমা দিতে হবে। বুধবার কমিশন সভা শেষে প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

সিইসি জানান, একাধিক প্রার্থী হলে ১৯শে ফেব্রুয়ারি সংসদের অধিবেশন কক্ষে নির্বাচনী কর্তা ভোটের আয়োজন করবেন। নির্ধারিত ব্যালট পেপারে পছন্দের প্রার্থীর নাম লিখে নিজের সই দিয়ে তা জমা দেবেন সাংসদরা।

ভোটের দিন গ্যালারিসহ সংসদ কক্ষে প্রার্থী, ভোটার, ভোট নেয়ায় সহায়তাকারী কর্মকর্তা ছাড়া সবার প্রবেশাধিকার নিয়ন্ত্রিত থাকবে।

ভোট শেষে নির্বাচন কমিশনার প্রকাশ্যে ভোট গণনা করবেন। সর্বাধিক ভোটপ্রাপ্তকে প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করা হবে। আর সমান ভোট পেলে প্রার্থীদের মধ্যে লটারির মাধ্যমে ফল নির্ধারণ করা হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা ১২ই ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৩ই ফেব্রুয়ারি যাচাই বাছাইয়ের পর ১৪ই ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

এর আগে গতকাল স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সংক্ষিপ্ত বৈঠক করে সিইসি বুধবার নির্বাচন কমিশনের সভা করে তফসিল ঘোষণার কথা জানিয়েছিলেন।