চট্টগ্রামে বেলা’র রিজওয়ানা হাসানের গাড়িতে হামলা

চট্টগ্রামে বেলা’র রিজওয়ানা হাসানের গাড়িতে হামলা

চট্টগ্রামে পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী রিজওয়ানা হাসানের গাড়ি লক্ষ্য করে পাথর নিক্ষেপের অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) নগরীর আকবর শাহ থানার উত্তর পাহাড়তলি সুপারি বাগান এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ৯ নম্বর উত্তর পাহাড়তলি ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিমসহ আরও কয়েকজনকে অভিযুক্ত আকবর শাহ থানায় মামলা করেছেন রিজওয়ানা হাসান। আকবরশাহ থানার ওসি ওয়ালি উদ্দিন আকবর বিষয়টি নিশ্চিত করেছেন।

অভিযোগ থেকে জানা যায়, রিজওয়ানা হাসানের নেতৃত্বে বেলার অন্যান্য কর্মকর্তা ও সাংবাদিকদের একটি টিম অবৈধভাবে পাহাড় কাটা ও কালির ছড়াখাল ভরাট এবং স্থাপনা নির্মাণ সরেজমিনে পরিদর্শনে যান। যাওয়ার পথে স্থানীয় ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিমের নেতৃত্বে বেশ কয়েকজন ব্যক্তি বাধা দেয়। এবং আক্রমণাত্মক অঙ্গভঙ্গী প্রদর্শন করে। বার বার পরিদর্শনকারীদের কাছে জানতে চায় তারা কেন এসেছেন? কোথা থেকে এসেছেন? একই সময় কাউন্সিলর জসিম পরিদর্শনকারী বেলা নেটওয়ার্ক মেম্বার আলীউর রহমানসহ অন্যান্য উপস্থিত সাংবাদিকদেরকে ফোন করে তার সঙ্গে রিজওয়ানা হাসানকে কথা বলাতে চাপ প্রয়োগ করতে থাকে। একপর্যায়ে রিজওয়ানা হাসানের ভাড়া করা গাড়িটি লেকসিটি আবাসিকের প্রধান গেটে আটকে দিয়ে ধারালো অস্ত্রের মুখে জোরপূর্বক সেটিকে আবাসিকের অফিসে নিয়ে যায়। তাদের আক্রমণের প্রস্তুতি দেখে পরিদর্শনকারীরা পথ পরিবর্তন করে বায়েজিদ লিংক রোডে অবস্থান নিয়ে পুলিশকে ফোনে বিষয়টি অবহিত করে। পরবর্তীতে পুলিশ ঘটনাস্থলে গিয়ে চালকসহ গাড়িটি উদ্ধার করে। গাড়িটি লিংক রোডে যাওয়ার সময় পিছু ধাওয়া করে ইট পাটকেল ছোঁড়া হয়।

অভিযোগে আরও জানা যায়, উত্তর পাহাড়তলীতে অবৈধভাবে পাহাড় কাটার অভিযোগে কাউন্সিলর জসিমের বিরুদ্ধে ইতিমধ্যে আকবরশাহ থানায় মামলা দায়ের করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর। এর আগে ২০১৫ সালেও তার বিরুদ্ধে একটি মামলা করেছিলো পরিবেশ অধিদপ্তর।