বাংলাদেশে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনে বাধাদানকারী কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে নিরপেক্ষ ও  সুষ্ঠু নির্বাচনে বাধাদানকারী কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে আয়োজন করতে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন এক বিবৃতিতে এ ঘোষণা দেন। নিষেধাজ্ঞার এ বিষয়টি নিয়ে আজ স্টেট ডিপার্টমেন্টের ব্রিফ্রিংয়ে কথা বলেন শুরুতেই মুখপাত্র ম্যাথিউ মিলার।

ব্লিংকেন বলেন, ‘বাংলাদেশের জাতীয় নির্বাচন যেন নিরপেক্ষ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে হয় সে লক্ষ্যে ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের ধারা ২১২(এ)(৩)(সি)(৩সি) এর অধীনে আমি নতুন ভিসা নীতি ঘোষণা করছি। যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যে কোনো বাংলাদেশি ব্যক্তির জন্য ভিসা প্রদানে বিধিনিষেধ আরোপে সক্ষম হবে।’

বাংলাদেশের সাবেক ও বর্তমান কর্মকর্তা-কর্মচারী, সরকারী এবং বিরোধী দলের সদস্য, আইনশৃঙ্খলবাহিনী, বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরা এই ভিসা বিধিনিষেধের আওতার মধ্যে রয়েছেন বলে জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেন, ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, সহিংসতার মাধ্যমে জনগণকে সংগঠিত হওয়ার স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগ করতে বাধা দেওয়া এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজ বা গণমাধ্যমকে তাদের মতামত প্রচার করা থেকে বিরত রাখা-এসকল কাজকে গণতান্ত্রিক নির্বাচনি প্রক্রিয়ায় বাধা হিসেবে বিবেচনা করবে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব ভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী, সুশীল সমাজ, গণমাধ্যমসহ সবার। যারা বাংলাদেশে গণতন্ত্রকে এগিয়ে নিতে চায়, তাদের সবাইকে আমাদের সমর্থন দিতে আমি এই নীতি ঘোষণা করছি।’

যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারকে তাদের এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এমএন/