চাকরি স্থায়ী করার দাবি জানালেন সেকায়েপ শিক্ষকরা

চাকরি স্থায়ী করার দাবি জানালেন সেকায়েপ শিক্ষকরা

ঢাকা, ১৬ মে (জাস্ট নিউজ) : সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড এক্সেস এনহ্যান্সমেন্ট (সেকায়েপ) প্রকল্পের শিক্ষকদের এমপিওভুক্তির মাধ্যমে চাকরি স্থায়ী করার দাবি জানিয়েছে বাংলাদেশ অতিরিক্ত শ্রেণী-শিক্ষক (এসিটি) এসোসিয়েশন। সোমবার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ অতিরিক্ত শ্রেণী-শিক্ষক এসোসিয়েশনের সভাপতি কৌশক চন্দ্র বর্মণ বলেন, দীর্ঘ ৫ মাস অতিবাহিত হলেও অতিরিক্ত শ্রেণী-শিক্ষকদের ব্যাপারে চূড়ান্ত নোটিশ দেয়া হয়নি। অথচ আমরা প্রত্যন্ত অঞ্চলের ১০ লাখ শিক্ষার্থীর কথা বিবেচনা করে বিনা বেতনে এখনো ক্লাস চালিয়ে যাচ্ছি। এসব শিক্ষার্থীর ঝরেপড়া রোধ করতে এসে এক ঝাঁক তরুণ মেধাবী ঝরে যাওয়ার শঙ্কায় আছে। আমরা আশা করি প্রধানমন্ত্রী আমাদের বয়স ও অভিজ্ঞতার কথা বিবেচনা করে আমাদের এমপিওভুক্তি করার ব্যবস্থা নিবেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক মামুন হোসেন বলেন, ম্যানুয়াল বইয়ে উল্লেখ আছে সকল এসিটিদের প্রকল্প শেষে পরবর্তী প্রকল্পে অথবা এমপিওভুক্তির মাধ্যমে স্থায়ীকরণ করা হবে। এমনকি নিয়োগ বিজ্ঞপ্তিতেও এ কথা উল্লেখ ছি। যার প্রতিফলন সেকায়েপ এসিটিদের ক্ষেত্রে এখনো ঘটেনি। এ বিষয়ে আমরা অবিলম্বে সরকারি আদেশ (জিও) চাই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা এসিটিরা।

উল্লেখ্য, মাধ্যমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ২০০৮ সালের জুলাই মাসে সেকায়েপ প্রকল্পটি চালু করা হয়েছিল। এরপর ২০১৫ সালের দেশের পিছিয়ে পড়া ও দুর্গম এলাকার ২ হাজার স্কুলে গণিত, ইংরেজি ও বিজ্ঞান বিষয়ে প্রায় ৬ হাজার শিক্ষক নিয়োগ দেয় সরকার। নিয়োগের সময় এসব শিক্ষকদের প্রকল্পের মেয়াদ শেষে অন্য প্রকল্পে স্থানাত্বর অথচব এমপিওভুক্তি করে চাকরি স্থায়ী করার কথা বলা হয়েছিল। প্রকল্পটির মেয়াদ গেল ৩১ ডিসেম্বর শেষ হয়েছে।

(জাস্ট নিউজ/এমআই/১১২৮ঘ.)