রূপগঞ্জের রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি অবৈধ : হাইকোর্ট

রূপগঞ্জের রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি অবৈধ : হাইকোর্ট

ঢাকা, ২১ মে (জাস্ট নিউজ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চারিতালুক এলাকার কাজলা বিলের কৃষি জমি, পুকুর ও খাল ভরাট করে রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি আবাসন প্রকল্প নির্মাণ অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এই দুটি প্রকল্পের জন্য ভূমির যে পরিবর্তন করা হয়েছে, তা পূর্বের অবস্থানে ফিরিয়ে দিতে বলা হয়েছে।

সোমবার এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, সঙ্গে ছিলেন ব্যারিস্টার মরিয়ম খন্দকার। অপরদিকে রিমঝিম পুলিশ টাউনের পক্ষে সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল ও ইটালিয়ান সিটির পক্ষে ছিলেন আবদুল মতিন খসরু। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

‘রূপগঞ্জে কৃষি জমিতে আবাসন প্রকল্প’ শিরোনামে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে স্থানীয় বাদশাহ মিয়াসহ পাঁচজন বাসিন্দা গত বছর এ রিট আবেদন করেন। রূপগঞ্জ উপজেলার ভোলাব ইউনিয়নের দড়িচারিতালুক, চারিতালুক, পুবেরগাঁও, বাসন্দা, পাইস্কা, কুড়িয়াইল, করটিয়া, কুতুবপুর এলাকার কৃষি জমিতে অবৈধভাবে মাটি ভরাট করে ওই দুটি আবাসিক প্রকল্পের নির্মাণ কাজের বৈধতা চ্যালেঞ্জ করা হয় এ রিটে। প্রাথমিক শুনানি নিয়ে গত বছর ২৩ অক্টোবর হাইকোর্ট রুল জারি করেন।

রুলে কাজলা বিল এলাকায় নদী, খাল, ডোবা, কৃষিজমিসহ কৃষকদের জমির রায় ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং দুটি প্রকল্পের জন্য ভূমির যে পরিবর্তন করা হয়েছে, তা পূর্বের অবস্থানে ফিরিয়ে দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। একইসঙ্গে ওই এলাকা পরিদর্শন করে সাত দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে পরিবেশ সচিবকে নির্দেশ দেন।

ওই আদেশ অনুযায়ী, গত বছর ৩০ নভেম্বর আদালতের নির্দেশ অনুযায়ী পরিবেশ সচিব হলফনামা আকারে প্রতিবেদন দাখিল করেন। দাখিল করা প্রতিবেদনে এসব জমিকে নালা ও কৃষি জমি হিসেবে উল্লেখ করে বিস্তারিত শ্রেণিকরণ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি কর্তৃপক্ষ পরিবেশ অধিদপ্তর থেকে অবস্থানগত ছাড়পত্র গ্রহণ করা ব্যতিরেকে কৃষি জমি ভরাট করে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১২(১) ধারা লঙ্ঘন করেছেন মর্মে প্রাথমিকভাবে প্রমানিত হয়।

পরিবেশ অধিদপ্তরের ওই প্রতিবেদনের ওপর শুনানি শেষে আজ হাইকোর্ট ইতিপূর্বে জারিকৃত রুল যথাযথ ঘোষণা করে এ রায় দেন বলে জানান আইনজীবী তৈমুর আলম খন্দকার।

(জাস্ট নিউজ/একে/১৮৩০ঘ.)